ক্রীড়া ডেস্ক

  ০৬ জানুয়ারি, ২০২৪

সিডনি টেস্ট

এগিয়ে থেকেও পিছিয়ে পাকিস্তান

ইনিংসের প্রথম দুই ওভারে আবদুল্লাহ শফিক ও শান মাসুদকে ফিরিয়ে পিছিয়ে থাকা অস্ট্রেলিয়াকে দুর্দান্ত শুরু এনে দিলেন মিচেল স্টার্ক ও জশ হেজেলউড। শুরু ধাক্কা সামাল দিতে চড়াও হয়ে উঠলেন সাইম আইয়ুব। তরুণ এ ওপেনারকে সঙ্গ দিচ্ছিলেন বাবর আজমও। মাঝে নিজে চেষ্টা করে না পারলেও নাথান লায়ন এবং ট্রাভিস হেডকে ডেকে এনে সাফল্য পান প্যাট কামিন্স। দিনের খেলা শেষ হওয়ার আগে বল তুলে দেন হেজেলউডের হাতে। ডানহাতি এ পেসারের এক ওভারে লণ্ডভণ্ড হয়ে যায় পাকিস্তান। সেই ওভারে সাউদ সাকিল, সাজিদ খান এবং আঘা সালমানকে হারালে ৭ উইকেটে ৬৮ রান নিয়ে দিন শেষ করেছে সফরকারীরা। তাতে করে প্রথম ইনিংসে ১৪ রানের লিড পাওয়ার পরও ম্যাচে অনেকটা পিছিয়ে মাসুদের দল।

৩ উইকেট হাতে নিয়ে মাত্র ৮২ রানে এগিয়ে সফরকারী পাকিস্তান। বৃষ্টির কারণে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিন খেলা হয় ৪৬ ওভার। প্রথম ইনিংসে পাকিস্তানের ৩১৩ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৪৭ ওভারে ২ উইকেটে ১১৬ রান করেছিল অস্ট্রেলিয়া। ৮ উইকেট হাতে নিয়ে ১৯৭ রানে পিছিয়ে ছিল অসিরা। মার্নাস লাবুশেন ২৩ ও স্টিভেন স্মিথ ৬ রানে অপরাজিত ছিলেন। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের বিদায়ি টেস্টের তৃতীয় দিন প্রথম ব্যাটার হিসেবে আউট হন স্মিথ। পেসার মির হামজার বলে বাবরকে ক্যাচ দেন ৩৮ রান করা স্মিথ। লাবুশেনের সঙ্গে তৃতীয় উইকেটে ৭৯ রানের জুটি গড়েন স্মিথ।

স্মিথ ফেরার পরপরই স্পিনার আগা সালমানের বলে বোল্ড হন লাবুশেন। টেস্ট ক্যারিয়ারের ১৮তম হাফসেঞ্চুরির ইনিংসে ৬টি চারে ৬০ রান করেন লাবুশেন। দলীয় ১৮৭ রানেই স্মিথ ও লাবুশেনের আউটে চাপে পড়ে অস্ট্রেলিয়া। পাঁচ নম্বরে নামা ট্রাভিস হেডও সুবিধা করতে পারেননি। ১০ রান করে পেসার আমির জামালের শিকার হন হেড। ২০৫ রানে পঞ্চম উইকেট হারায় অস্ট্রেলিয়া। এ অবস্থায় পাকিস্তানের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন মিচেল মার্শ ও উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি। টেস্টে অষ্টম হাফসেঞ্চুরির স্বাদ নিয়ে উইকেটে সেট হয়ে যান মার্শ।

কিন্তু দলীয় ২৮৯ রানে ষষ্ঠ ব্যাটার হিসেবে ক্যারিকে শিকার করে পাকিস্তানকে দারুণ এক ব্রেক-থ্রু এনে দেন স্পিনার সাজিদ খান। ৩টি চারে ৩৮ রান করেন ক্যারি। ক্যারির আউটের পর জামালের তোপে মাত্র ১০ রানে শেষ ৪ উইকেট হািরয়ে ২৯৯ রানে অলআউট হয় অসিরা। ৬টি চারে ৫৪ রান করেন মার্শ। ৬৯ রানে ৬ উইকেট নিয়ে পাকিস্তানের সফল বোলার জামাল। ক্যারিয়ারের তৃতীয় টেস্টে দ্বিতীয়বারের মতো ইনিংসে ৫ উইকেট নিলেন তিনি। সিরিজের প্রথম টেস্টে নিজের অভিষেক ম্যাচে ১১১ রানে ৬ উইকেট শিকার করেছিলেন জামাল। ১৪ রানের লিড নিয়ে খেলতে নেমে শুরুতেই মহাবিপদে পড়ে পাকিস্তান। ১ রানে ২ উইকেট হারায় তারা। প্রথম ওভারের শেষ বলে ওপেনার আবদুল্লাহ শফিককে বোল্ড করেন পেসার মিচেল স্টার্ক। পরের ওভারে পাকিস্তানের অধিনায়ক শান মাসুদকে শিকার করেন হ্যাজেলউড। শফিক-মাসুদের কেউই রানের খাতা খুলতে পারেননি।

পাকিস্তানের শুরুর বিপদ কাটিয়ে উঠতে জুটি গড়ার চেষ্টায় সফল হন আরেক ওপেনার অভিষিক্ত সাইম আইয়ুব ও বাবর আজম। উইকেটে সেট হয়ে হাফসেঞ্চুরির জুটি গড়েন তারা। কিন্তু দলীয় ৫৮ রানে আইয়ুবকে শিকার করে জুটি ভাঙেন স্পিনার নাথান লিঁও। প্রথম ইনিংসে খালি হাতে ফেরা আইয়ুব এবার ৩টি চার ও ১টি ছক্কায় ৫৩ বলে ৩৩ রান করেন। আইয়ুব ফেরার পর প্যাভিলিয়নের পথ ধরেন বাবর। অকেশনাল স্পিনার হেডের শিকার হন ২৩ রান করা বাবর। টেস্টে নিজের সর্বশেষ ১১ ইনিংসে কোনো হাফসেঞ্চুরির দেখা পাননি বাবর। এরপর দিনের শেষভাগে ম্যাজিক দেখান হ্যাজেলউড। দিনের খেলা শেষ হবার ১ ওভার আগে বোলিংয়ে আসেন তিনি। ইনিংসের ২৫তম ওভারের প্রথম বলে সৌদ শাকিলকে ২, তৃতীয় বলে সাজিদকে এবং পঞ্চম ডেলিভারিতে সালমানকে খালি হাতে বিদায় দেন হ্যাজেলউড। ৪ উইকেটে ৬৭ রান থেকে ৭ উইকেটে ৬৭ রানে পরিণত হয় পাকিস্তান। শেষ পর্যন্ত ৭ উইকেটে ৬৮ রান তুলে দিন শেষ করে পাকিস্তান। উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান ৬ ও জামাল শূন্যতে অপরাজিত আছেন। অস্ট্রেলিয়ার হ্যাজেলউড ৫ ওভারে ৯ রানে ৪ উইকেট নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close