ক্রীড়া প্রতিবেদক

  ২৮ মার্চ, ২০২৩

লক্ষ্য পূরণে সতর্ক জামাল ভূঁইয়ার দল

প্রথম ম্যাচের জয়ে পূরণ হয়েছে কিছু চাওয়া। নেপালের বিপক্ষে সবশেষ হারের ক্ষতে কিছুটা প্রলেপ দিতে পেরেছে দল। সিশেলসের বিপক্ষে প্রথম জয়ের স্বাদও মিলেছে। কিন্তু এতটুকুতে সন্তুষ্ট নন হাভিয়ের কাবরেরা। তাই পূর্ব আফ্রিকার দেশটির বিপক্ষে দ্বিতীয় ম্যাচ সামনে রেখে বাংলাদেশ কোচ দলকে বার্তা দিলেন- লক্ষ্য পুরোপুরি পূরণ হয়নি এখনো। আসলে অনেক লক্ষ্য নিয়ে সিশেলসের বিপক্ষে দ্বিপক্ষীয় এই সিরিজ খেলছে বাংলাদেশ। সিলেট জেলা স্টেডিয়ামে গত শনিবার প্রথম ম্যাচে ১-০ গোলে জিতে কিছুটা চাওয়া পূরণ করেছিলেন জামাল-জিকোরা। বাকিটা পূরণের লক্ষ্যে মঙ্গলবার বিকেল পৌনে ৪টায় মাঠে নামবে লাল-সবুজ জার্সিধারীরা।

সবশেষ ২০১৯ সালে টানা দুই ম্যাচ জয়ের স্বাদ আস্বাদন করেছিল বাংলাদেশ, ঢাকায় ভুটানের বিপক্ষে সেই দুই প্রীতি ম্যাচে ২-০ ও ৪-১ গোলে জিতেছিল দল। ভুলে যাওয়া সেই ক্ষণ জামালদের সামনে ফিরিয়ে আনার সুযোগ। তাছাড়া আসছে জুনের সাফ চ্যাম্পিয়নশিপের আগে আত্মবিশ্বাস সঞ্চয় করে নিতে চাইছেন কাবরেরা। এর বাইরে আরেকটি কারণও আছে কাবরেরার ভাবনায়। গত সেপ্টেম্বরে কম্বোডিয়াকে প্রীতি ম্যাচে ১-০ গোলে হারিয়ে নেপালে গিয়ে ৩-১ গোলে ভরাডুবি হয়েছিল বাংলাদেশের। সোমবারের সংবাদ সম্মেলনে এই স্প্যানিশ কোচ স্মরণ করলেন দারুণ শুরুর পর পা হড়কানোর সেই দুঃসহ স্মৃতি।

‘সিশেলসের বিপক্ষে প্রথম ম্যাচে যে বিষয়গুলো ঠিকঠাক হয়নি, সেগুলো ঠিক করার টেষ্টা করছি, যেগুলো আমরা দ্বিতীয় ম্যাচের শুরু থেকে করতে পারি। প্রথম জয়ে ইতিবাচক এবং সুখানুভূতি আছে, কিন্তু আমাদের যে লক্ষ্য, সেটা পুরোপুরি অর্জিত হয়নি এবং এটি নিয়ে দলের সবাই সতর্ক।’ দুটি ম্যাচ জয়ের লক্ষ্য নিয়ে আমরা সিলেটে এসেছি এবং সে লক্ষ্য পূরণের মাঝপথে আছি। গত সেপ্টেম্বরে আমরা দেশের জন্য জিততে চেয়েছিলাম। প্রথম ম্যাচে কম্বোডিয়ার বিপক্ষে জিতলাম, কিন্তু দ্বিতীয়টিতে হেরে গেলাম। তো আমরা একই ভুল করতে চাই না এবং সবাই এ বিষয়ে সতর্ক। সবাই জানে আগের ম্যাচের মতো এ ম্যাচে আমাদের ভূগতে হবে। তবে জয়ের আত্মবিশ্বাস আছে সবার মধ্যে।’

প্রথম ম্যাচের দ্বিতীয়ার্ধে বাংলাদেশকে বেশ চেপে ধরেছিল সিশেলস। পূর্ব আফ্রিকার দেশটি আসছে ম্যাচে স্বাগতিকদের আটকে দিতে মরিয়া থাকবে বলে মনে করেন কাবরেরা। আমি নিশ্চিত, তারাও খালি হাতে ঘরে ফিরে যেতে চাইবে না। সবকিছু নিয়ে আজ তারা ঝাঁপিয়ে পড়বে এবং আমাদের জন্য দ্বিতীয় ম্যাচটি প্রথম ম্যাচের চেয়ে কঠিন হবে, কিন্তু আমরা প্রস্তুত।’ আগামী জুনে মাঠে গড়াবে দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ আসর সাফ চ্যাম্পিয়নশিপ। কাবরেরার চাওয়া সাফের আগে দুই ম্যাচ জিতে আত্মবিশ্বাসের পারদ উঁচুতে তোলার। আমাদের অনুপ্রাণিত হতে এবং সিরিজ জিততে ড্রই যথেষ্ট, কিন্তু বিষয়টা এমন নয় যে আজ আমরা এক পয়েন্ট পেতে চাই, আমাদের চাওয়াটা আরও বেশি; স্বল্পমেয়াদে নয়, দীর্ঘমেয়াদে...সাফের জন্য এটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ প্রস্তুতি। আমরা সাফ নিয়ে ভীষণ সিরিয়াস ‘তাই আজ যদি আমরা গোলশূন্য ড্র করার উদ্দেশে মাঠে নামি, আমরা মনে হয় না, যে পরিকল্পনা করে এগিয়ে যেতে চাই, তাতে ওই ভাবনা সাহায্য করবে।’

এদিকে প্রথম জয়ের আনন্দে ভেসে যাচ্ছেন না জামাল ভূঁইয়া। সোমবার সংবাদ সম্মেলনে জামাল বললেন, হালকা মেজাজের অনুশীলন হলেও জয়ের লক্ষে অবিচল আছে তার দল। ‘আমরা শেষ ৪৮ ঘণ্টা রিকভারি করেছি। যারা বেশি খেলেছে, তারা রিকভারি বেশি করেছে। আজকের ম্যাচটি আমাদের জন্য ফাইনাল ম্যাচ। লম্বা সময় পর টানা দুইটি ম্যাচ জেতার সুযোগ আছে আমাদের সামনে। তাই আজকের ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ।’ খেলোয়াড়রা সবাই জানে যে, আগের ম্যাচের চেয়ে আমরা ভালো করতে পারব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close