ক্রীড়া প্রতিবেদক

  ১৭ মার্চ, ২০২৩

কাবাডিতে জয়রথে বাংলাদেশ

মুকুট ধরে রাখার পথে দারুণ গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ। বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে নেপালকে হারিয়ে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে দল। পল্টনের ভলিবল স্টেডিয়ামে মঙ্গলবার ‘এ’ গ্রুপের ম্যাচে নেপালকে ৪০-২৪ পয়েন্টে হারায় বাংলাদেশ। প্রথমার্ধে দল এগিয়ে ছিল ২১-৯ ব্যবধানে। পোল্যান্ডকে ৫০-২২ পয়েন্টে হারিয়ে আসরে শুভ সূচনা করে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনাকে ৭২-২৩ পয়েন্টে উড়িয়ে দেয় তুহিন-মিজানরা। শুক্রবার গ্রুপ পর্বে নিজেদের চতুর্থ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে গত দুই আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ।

রাসেল হাসান চমৎকার নৈপুণ্য প্রদর্শন করে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন। নেপালের বিরুদ্ধে শুরু থেকেই চড়াও হয়ে খেলতে থাকেন লাল-সবুজের প্রতিনিধিরা। প্রতিপক্ষকে স্কোরবোর্ডে শুরু থেকেই কোনো পয়েন্ট তুলতে দেয়নি স্বাগতিকরা। খুব অল্প সময়েই স্কোরবোর্ডে ৯-০ করে ফেলে তুহিন তরফদাররা। এরপরই নেপাল তাদের প্রথম পয়েন্টটি লাভ করে। বিরতির আগ পর্যন্ত নেপাল তাদের ভাণ্ডারে আর মাত্র ৮টি পয়েন্ট যোগ করতে সমর্থ হয়। পক্ষান্তরে বাংলাদেশ ছিল দুর্বার। তারা যোগ করে আরো ১২ পয়েন্ট। প্রথমার্ধের বিরতিতে বাংলাদেশ এগিয়ে থাকে ২১-৯ পয়েন্টে। সেইসঙ্গে প্রতিপক্ষকে একবার অলআউট করে (লোনা)। অনেক পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকায় দ্বিতীয়ার্ধে বাংলাদেশ খানিকটা সময় বিশ্রামেই ছিল বলা চলে।

এই সুযোগ কাজে লাগিয়ে নেপাল পয়েন্ট বাড়াতে তৎপর হয়। এই অর্ধে তারা অর্জন করে ১৩ পয়েন্ট আর বাংলাদেশ ১৯ পয়েন্ট। নিজেদের তৃতীয় ম্যাচে এটা এই আসরের দুবারের শিরোপাধারী বাংলাদেশের হ্যাটট্রিক জয়। আগের দুই ম্যাচে তারা যথাক্রমে পোল্যান্ডকে ৫০-২২ এবং আর্জেন্টিনাকে ৭২-২৩ পয়েন্টে হারায়। পক্ষান্তরে নিজেদের তৃতীয় ম্যাচে এটা নেপালের দ্বিতীয় হার। প্রথম ম্যাচে তারা ইরাকের কাছে দুর্ভাগ্যজনকভাবে ৪৯-৪৮ পয়েন্টে হেরে যায়। দ্বিতীয় ম্যাচে অবশ্য ইংল্যান্ডকে ৩৯-২৪ পয়েন্টে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছিল। টানা তিন ম্যাচ জিতে সেমিফাইনালে খেলার সম্ভাবনা উজ্জ্বল করে তুলল বাংলাদেশ। আর তিন ম্যাচের দুটিতেই হেরে শেষ চারে যাওয়াটা অনেক কঠিন হয়ে গেল নেপালের। বাংলাদেশের পরবর্তী ম্যাচ শুক্রবার ইংল্যান্ডের বিপক্ষে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close