ক্রীড়া ডেস্ক

  ২১ জুন, ২০২২

আচমকা সরে দাঁড়ালেন ডাচ অধিনায়ক

নেদারল্যান্ডস-ইংল্যান্ড দ্বিতীয় ওয়ানডে শুরুর আগে যেটা চমক হয়ে এসেছিল ম্যাচ শেষে সেটা রূপ নিল বিস্ময়ে। আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন পিটার সিলার। পরশু রাতে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি। তাকে ছাড়া খেলতে নেমে পরশু ইংলিশদের বিপক্ষে লড়াইয়ের পর ছয় উইকেটে হেরেছে কমলা শিবির।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সিলারকে আলোচনায় এনেছে ইংল্যান্ডের বিশ্বরেকর্ড। অ্যামস্টেলভিনে প্রথম ম্যাচে টস জিতে ইংলিশদের হাতে ব্যাট তুলে দিয়ে যেন মহাভুল করেছিলেন ডাচ অধিনায়ক! ব্যাট হাতে চার উইকেটে ৪৯৮ রানের হিমালায়ে চড়ে সফরকারীরা। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এটাই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। আগের রেকর্ডটাও অবশ্য ইংলিশদের।

সিলারের ওই সিদ্ধান্ত নিয়ে তোলপাড় কম হয়নি! দ্বিতীয় ওয়ানডের একাদশে জায়গা হয়নি তার। তাতে প্রথম ম্যাচের বিতর্ক যেন কিছুটা উসকে দিয়েছিল। কী হয়েছে সিলারের? উত্তরটা মিলেছে ম্যাচ শেষে। পিঠের ইনজুরির কারণে দ্বিতীয় ওয়ানডে খেলা হয়নি তার। ডাচদের জার্সিতে তার আর মাঠেও নামা হচ্ছে না। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন সিলার!

ইনজুরিই ডাচ অধিনায়ককে অবসরে পাঠাতে বাধ্য করেছে। গতকাল রাতে ডাচ ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া এক বিবৃতিতে সেটা স্বীকার করেছেন সিলার। বলেছেন, ‘২০২০ সাল থেকে আমার পিঠের ইনজুরির এতটাই বাজে অবস্থা যে, আমাকে আফসোস করতে হচ্ছে। আমার কাছে যা আছে তা আর দেওয়ার সামর্থ্য নেই।’ সিলারের শূন্যস্থান আপাতত স্কট এডওয়ার্ডকে পূরণ করেছে নেদারল্যান্ডস।

৩৪ বছর বয়সী সিলার নেদারল্যান্ডসের হয়ে ৫৭টি ওয়ানডে ও ৭৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০০৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হয় তার। দুই বছর আগে বেলফাস্টে কেনিয়ার বিপক্ষের ম্যাচটা তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ স্মৃতি হয়ে থাকল। ২০০৯ ও ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ডাচদের দুটি ঐতিহাসিক জয়ের সাক্ষী ছিলেন সিলার।

অলরাউন্ডার সিলার ওয়ানডেতে ৫৭ এবং টি-টোয়েন্টি সংস্করণে ৫৮টি উইকেট নেন। দুই সংস্করণ মিলিয়ে ৯৩৮ রান করেছেন তিনি। এর মধ্যে আছে কুড়ি ওভারের ক্রিকেটে ৯৬ রানের ক্যারিয়ার সেরা অপরাজিত ইনিংস। সিলারের বিদায়ের মধ্য দিয়ে একটা যুগের শেষ হলো নেদারল্যান্ডস ক্রিকেটের। অপেক্ষা এবার নতুন যুগের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close