ক্রীড়া প্রতিবেদক

  ১৮ মে, ২০২২

মুশফিক-লিটনের ব্যাটে শেষটা রাঙাল বাংলাদেশ

তামিম ইকবাল এবং মাহমুদুল হাসান জয়ের দারুণ সূচনার পরও কপালে চিন্তার ভাঁজ পড়ে যায় দ্বিতীয় সেশনের শুরুর ধাক্কায়। সেখান থেকে দলকে টেনে তোলেন মুশফিকুর রহিম, তামিম এবং লিটন কুমার দাস। তামিম বিশ্রামে গেলেও মুশফিক এবং লিটনের ব্যাটে শেষটা রাঙিয়ে নিয়েছে লাল সবুজের দল।

বাংলাদেশ তৃতীয় দিনের প্রথম সেশনটা শেষ করেছিল বিনা উইকেটে ১৫৭ রান করে। তামিম ৮৯ এবং জয় ৫৮ রান নিয়ে দ্বিতীয় সেশনে ব্যাট করতে নামেন। নিজের সংগ্রহটাকে আর বাড়িতে নিতে পারেননি শেষেরজন। ১৪২ বলের ৯ চারের সাহায্যে সাজানো এই তরুণ ওপেনারের ইনিংসটা থেমেছে আসিথা ফার্নান্দোর শিকার হয়ে।

জয়ের ফিরে যাওয়ার পর বাংলাদেশের ইনিংসে মোড়ক লাগে। আউট হন দুই টপঅর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত এবং মুমিনুল হক সৌরভ। টাইগারদের বিশেষজ্ঞ টেস্ট ব্যাটসম্যান এবং এই ফরম্যাটের অধিনায়ক করেন ২ রান। শান্তর ব্যাট থেকে আসে ১ রান। দুজনকেই সাজঘরের পথ দেখিয়েছেন বিশ্ব ফার্নান্দোর কনকাশন সাব হিসেবে নামা ডানহাতি পেসার কাসুন রাজিথা।

অল্প সময়ের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে শঙ্কার মুখে পড়ে যায় বাংলাদেশ। কিন্তু তামিম এবং মুশফিকের কল্যাণে দ্বিতীয় সেশনের বাকিটা সময় নির্বিঘেœ কাটিয়ে দেয় স্বাগতিকরা। জয়ের বিদায়ের পর সেঞ্চুরি তুলে নেওয়া তামিম ১৩৩ রানে চা বিরতিতে গিয়ে আর ফেরেননি। রিটায়ার্ড হার্ট হয়েছেন তীব্র গরমের কারণে। তামিমের বদলে লিটনকে নিয়ে ব্যাট করতে নামেন মুশফিক। লিটনকে নিয়ে পঞ্চম উইকেটে নিরবচ্ছিন্ন ৯৮ রানের জুটি গড়ে দিনের খেলা শেষ করেছেন সাবেক এই অধিনায়ক। তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে ৩ উইকেটে ৩১৮ রান করেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার চেয়ে ৭৯ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা। দুজনই পেয়েছেন ফিফটির দেখা। মুশফিক ৫৩ এবং লিটন ৫৪ রানে অপরাজিত থেকে চতুর্থ দিন ব্যাট করতে নামবেন।

সংক্ষিপ্ত স্কোর

১ম টেস্ট, চট্টগ্রাম (টস- শ্রীলঙ্কা/ব্যাটিং)

শ্রীলঙ্কা-৩৯৭, ১৫৩ ওভার

(ম্যাথিউজ ১৯৯, চান্ডিমাল ৬৬, মেন্ডিস ৫৪, নাঈম ৬/১০৫, সাকিব ৩/৬০, তাইজুল ১/১০৭)

বাংলাদেশ-৩১৮/৩, ১০৭ ওভার

(তামিম ১৩৩-আহত, জয় ৫৮, লিটন ৫৪*, মুশফিক ৫৩*, রাজিথা ২/১৭, আসিথা ১/৫৫)

বাংলাদেশ ৭৯ রানে পিছিয়ে

৩য় দিন শেষ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close