ক্রীড়া প্রতিবেদক

  ২৭ অক্টোবর, ২০২১

টানা দ্বিতীয় হার উইন্ডিজের

টি-টোয়েন্টি বিশ^কাপে সুপার টুয়েলভে প্রথম জয়ের দেখা পেয়েছে দক্ষিণ আফিকা। গতকাল নিজেদের দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথম জয় তুলে নিয়েছে টেম্বা বাভুমার দল। ক্যারিবীয়দের বিপক্ষে ৮ উইকেটে বড় জয় পেয়েছে প্রোটিয়ারা। অন্য দিকে টানা দুই ম্যাচ হেরে বিশ^কাপের শুরুটা ভালো করতে পারলো না বর্তমান চ্যাম্পিয়নরা।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং করে এভিন লুইজের ফিফটিতে ২০ ওভারে ৮ উইকেটে ১৪৩ রান করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ব্যাটিং করতে নেমে এইডেন মার্করামের ঝড়ো ব্যাটিংয়ে ১০ বল আর ৮ উইকেটে হাতে রেখে সহজ জয় তুলে নেয় দক্ষিল আফ্রিকা।

১৪৪ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে প্রথম ওভারেই রান আউট হয়ে ফিরে যার টেম্বা বাভুমা (২)। তবে শুরুর চাপটা বেশ ভালো ভাবেই সামাল দেন রীজা হ্যান্ডরিক্স ও ভ্যান ডার ডুসেন। দ্বিতীয় উইকেট জুটিতে ৫৭ রান যোগ করেন তারা। হ্যান্ডরিক্স ৩০ বলে ৩৯ রান করে দলীয় ৬১ রানে আউট হন।

তৃতীয় উইকেটে জুটি ডুসেন ও এইডেন মার্করাম দলকে সহজ জয়ের দিকে নিয়ে যান। তাদের ব্যাটিংয়ে ক্যারিবীয় বোলাররা সুবধিাই করতে পারেনি। তাদের সাবলিল ব্যাটিং প্রোটিয়াদের সহজ জয় নিশ্চিত হয়। ১৮.২ ওভারে ২ উইকেট হারিয়ে ১৪৪ রান তোলে দক্ষিণ আফ্রিকা।

তৃতীয় উইকেটে ৫৪ বলে ৮৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তারা। ডুসেন দেখেশুনে খেললেও মার্করাম ছিলেন ভয়ংকর। ২৬ বলে ২ চার আর ৪ ছক্কায় ৫২ রানে অপরাজিত থাকেন তিনি। ডুসেন ৫১ বলে অপরাজিত ছিলেন ৪৩ রানে।

এর আগে হেরে ব্যাটিং করতে শুরুটা অবশ্য দেখেশুনেই করে ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাত খুলে খেলতে থাকেন লুইস। তবে অন্য প্রান্তে টেস্ট মেজাজে ব্যাট করতে থাকেন আরেক ওপেনার লেন্ডল সিমন্স। পাওয়ার-প্লের ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে স্কোর বোর্ডে ৪৩ রান তোলেন লুইস-সিমন্স। ইনিংসের দশম ওভারে প্রোটিয়া স্পিনার শামসিকে ছক্কা হাঁকিয়ে ফিফটি তুলে নেন লুইস। তার অর্ধশতক আসে মাত্র ৩২ বলে।

তবে ইনিংসটিকে আর বেশিদূর টানতে পারলেন না লুইস। কেশভ মাহারাজের বলে আউট হন ৫৬ রান করে। ৩৫ বলের ইনিংসটি সাজান ৩টি চার ও ৬টি ছয়ের মারে। লুইস যেখানে ঝোড়ো ব্যাটিং করেন, সেখানে টেস্ট সূলভ ব্যাটিং করেন সিমন্স। ইনিংসের ১৪তম ওভারে রাবাদার বলে বোল্ড হন ৩৫ বলে মাত্র ১৬ রান করে। তার আগেই অবশ্য মাহারাজের দ্বিতীয় শিকার বনে যান নিকোলাস পুরান। তার ব্যাট থেকে আসে ১২ রান।

সুবিধা করতে পারেননি ক্রিস গেইল, আন্দ্রে রাসেল। গেইল ১২ বলে ১২ ও রাসেল ফেরেন ৪ বলে ৫ রান করে। রান আউটে কাটা পড়া হেটমায়ার রানের খাতা খুলতে পারেননি। শেষদিকে অধিনায়ক পোলার্ডের ২০ বলে ২৬ রানের ইনিংসের কল্যাণে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৪৪ রান তুলতে পারে উইন্ডিজ।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ

১৪৩/৮ (২০ ওভার)

লুইজ ৫৬, পোলার্ড ২৬, সিমন্স ১৬; প্রিটোরিয়াস ১৭/৩, মাহারাজ ২৪/২, নর্টজে ১৪/১, রাবাদ ২৭/১

দক্ষিণ আফ্রিকা

১৪৪/২ (১৮.২ ওভার)

মার্করাম ৫১*, ডুসেন ৪৩*, হ্যান্ডরিক্স ৩৯; আকিল ২৭/১

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close