ক্রীড়া ডেস্ক

  ০৯ মার্চ, ২০২১

অলরাউন্ড অ্যালানে সিরিজ উইন্ডিজের

বাঁ-হাতি স্পিনে শুরু থেকেই শ্রীলঙ্কাকে চেপে ধরেছিলেন ফাবিয়ান অ্যালেন। পরে ব্যাট হাতেও তাকে পাওয়া গেল দলের ত্রাতা হিসেবে। মাঝারি লক্ষ্য টপকাতে শেষ দিকে কঠিন সমীকরণ তিনি মিলিয়েছেন তিনটি ছক্কায়। অ্যান্টিগায় গতকাল ভোরে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে লঙ্কানদের ১৩১ রান অ্যালেনের নৈপুণ্যে ওয়েস্ট ইন্ডিজ পেরিয়ে গেছে এক ওভার ও ৩ উইকেট অক্ষত রেখেই।

চার ওভার বল করে মাত্র ১৩ রান দিয়ে ১ উইকেট নেওয়ার পর ব্যাটিংয়ে ৬ বলে ২১ রান করে দলকে জিতিয়ে অপরাজিত থাকা অ্যালেনই নায়ক।

ম্যাচ জিততে শেষ দুই ওভারে উইন্ডিজের দরকার ছিল ২০ রান। আকিলা ধনঞ্জয়ার ১৯তম ওভারে তিনটি ছয়ে অ্যালেন ও জেসন হোল্ডার মিলে তুলে ফেলেন ২২ রান। শেষ ওভার খেলারই আর দরকার পড়েনি।

এর আগে ১৩২ রানের সহজ লক্ষ্যে নেমে ক্যারিবিয়ানদের ইনিংস এগোয়নি চেনা ছন্দে। দুই ওপেনারের শুরুটা অবশ্য মন্দ ছিল না। পঞ্চম ওভারে দলের ৩৭ রানে এভিন লুইস কাটা পড়েন ওয়ানিন্দু হাসারাঙ্গার বলে। এই লেগ স্পিনার তার ৪ ওভারে মাত্র ১৩ রানে দিয়ে ২ উইকেট তুলে শ্রীলঙ্কাকে রেখেছিলেন ম্যাচে।

তিনে নামা ক্রিস গেইল টানা তৃতীয় ম্যাচে হন ব্যর্থ। এবার নিজের চরিত্রের বিপরীতে বলও করেছেন নষ্ট। ২০ বল খেলে তার ১৩ রানের ইনিংস থামান সফরকারীদের আরেক সফল বোলার লক্ষণ সান্দাকান। পেসার দুশমন্ত চামিরা কোনো রান করতে দেননি অধিনায়ক কাইরন পোলার্ডকে। ১৮ বলে ২৩ করা নিকোলাস পুরানকেও বিদায় করেন তিনি। এরপর রোভম্যান পাওয়েল-ডোয়াইন ব্র্যাভোকে একই ওভারে সান্দাকান আউট করে দিলে ১০৫ রানে ৭ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় উইন্ডিজ।

এক পাশে ক্রিজে আঁকড়ে পড়ে থাকা হোল্ডারের সঙ্গে যোগ দিয়ে পরে অ্যালেন ঘুরিয়ে দেন ম্যাচের মোড়। হারের শঙ্কা থেকে ৬ বল আগেই ম্যাচ জিতে যায় ক্যারিবিয়ানরা।

দ্বিতীয় টি-টোয়েন্টির মতো কালও টস জিতে আগে ব্যাট করতে গিয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু তাদের শুরুটা হয় ভয়াবহ। তৃতীয় ওভারেই দানুশকা গুনাথিলাকাকে তুলে নেন অ্যালেন। নিরোশান ডিকভেলা ক্যাচ দেন কেভিন সিনক্লিয়ারের বলে। পাথুম নিশাকাকে ফেরান হোল্ডার। ২৭ রানে ৩ উইকেট খোয়ানোর পরিস্থিতি থেকে হাল ধরতে পারেননি অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। স্কোর বোর্ডে ৪৬ রান উঠতেই নেই টপ অর্ডারের ৪ লঙ্কান ব্যাটসম্যান। তখন ইনিংসের অর্ধেকটা হয়ে যাওয়ায় রানরেটও ছিল নাজুক।

এমন পরিস্থিতিতে দীনেশ চান্দিমাল আর আসেন বান্দারা মিলে গড়েন দারুণ জুটি। বাকি ১০ ওভারে আর বিচ্ছিন্ন হননি তারা। যোগ করেন আরো ৮৫ রান। ৪৬ বলে তিনটি চারে ৫৪ আসে চান্দিমালের ব্যাট থেকে। ৩৫ বলে তিনটি চার ও দুটি ছক্কায় ৪৪ করেন বান্দারা। তাতেও প্রথম ১০ ওভারে রান না আসার ঘাটতি মিটিয়ে চ্যালেঞ্জিং পুঁজি পাওয়া হয়নি সফরকারীদের।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা

১৩১/৪, ২০.০ ওভার

চান্দিমাল ৫৪*, বান্দারা ৪৪*

অ্যালেন ১৩/১, সিনক্লেয়ার ১৯/১

হোল্ডার ২৭/১, ম্যাককয় ২৯/১

উইন্ডিজ

১৩৪/৭, ১৯.০ ওভার

সিমন্স ২৬, পুরান ২৩,

লুইস ২১, অ্যালেন ২১*

সান্দাকান ২১/৩, হাসারাঙ্গা ১৩/২

ফল : উইন্ডিজ ৩ উইকেটে জয়ী

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close