ক্রীড়া ডেস্ক

  ১৮ জুলাই, ২০১৯

আটকে গেছে নেইমারের দলবদল

নেইমার পিএসজির অনুশীলনে ফিরলেও তার দলবদলের গুঞ্জন চলছেই। তবে বনিবনা হচ্ছে না ট্রান্সফার ফি নিয়ে। যে দামে তাকে দলে নিয়েছিল প্যারিসের ক্লাবটি, ঠিক সেই মূল্য (২২২ মিলিয়ন ইউরো) দিলেই বার্সেলোনায় যেতে পারবেন নেইমার। এদিকে আয়াক্স অধিনায়ক ম্যাথিস ডি লিট জুভেন্টাসে যোগ দিতে তুরিনে পৌঁছে গেছেন। এ ছাড়া টটেনহাম হটস্পার থেকে অ্যাতলেটিকো মাদ্রিদে নাম লেখানো এক রকম নিশ্চিত ইংলিশ লেফট ব্যাক কাইরন ট্রিপিয়ারের।

রাশিয়া বিশ্বকাপের পর থেকেই নেইমার আর ইনজুরি যেন ছায়া হয়ে অনুসরণ করছে একে-অপরকে। তার সঙ্গে যোগ হয়েছে আসছে মৌসুমে নেইমার কার শপিং লিস্টে যোগ হচ্ছে তার গুঞ্জন। পুরোনো ঠিকানা বার্সেলোনায় ফিরতে নিজের আগ্রহের কথা জানিয়েছিলেন নেইমার। কিন্তু বাঁধ এখন ট্রান্সফার ফি।

নেইমার বার্সায় যাবেন। তাকে ছেড়ে দিতে রাজিও হয়েছে বর্তমান ক্লাব পিএসজি। কিন্তু ট্রান্সফার ফিটা যেন হঠাৎ করেই বেড়ে গেছে নেইমারের। ২২২ মিলিয়ন ইউরোর এক পয়সা কমেও নেইমারকে ছাড়তে নারাজ প্যারিসিয়ানরা। শুধু তা-ই নয়, নেইমারকে দলে ভেড়াতে পিএসজিতে ফিলিপে কুতিনহো, উসমান ডেম্বেলেদের অদল-বদল করার কথা বলেছিল বার্সেলোনা। কিন্তু তাতেও মন গলেনি প্যারিস সেন্ট জার্মেইয়ের। স্রেফ বলে দিয়েছে, ২২২ মিলিয়ন ইউরো দিয়েই কাতালান শিবিরে নিয়ে যেতে হবে ব্রাজিলিয়ান সুপারস্টারকে।

নেইমারের স্পেন যাওয়ায় দোটানা থাকলেও, টটেনহাম লেফটব্যাক কাইরন ট্রিপিয়ার ঠিকই পাড়ি দিচ্ছেন স্প্যানিশ মুলুকে। ২০ মিলিয়ন পাউন্ডে অ্যাতলেটিকো মাদ্রিদে যোগ দিচ্ছেন এই ইংলিশ ফুটবলার। গেল মৌসুমে টটেনহামকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলতে অনেক অবদান ছিল ট্রিপিয়ারের। তাই তাকে পেয়ে দারুণ উচ্ছ্বসিত গেলবার টেবিলের দ্বিতীয় স্থানে থাকা রোজি ব্লাঙ্কোরা। এরই মধ্যে মেডিকেল পরীক্ষাও সেরেছেন এই ডিফেন্ডার। এখন দেখার বিষয় অভিজ্ঞ ডিয়াগো গডিনের অভাবটা পূরণ করতে পারেন কি নাÑ এই লেফটব্যাক।

গেল চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে জয়সূচক গোল করেন আয়াক্সের ম্যাথিস ডি লিট। তখন থেকেই তুরিনের বুড়িদের মন কেড়ে নেন মাত্র ১৯ বছর বয়সি এই ডিফেন্ডার। তারপর থেকেই উঠে পড়ে লাগে তাকে দলে ভেড়ানোর জন্য। অবশেষে ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনা আর পিএসজিকে টপকে রেকর্ড ৬৭ মিলিয়ন ইউরোতে তাকে দলে ভিড়িয়েছে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস।

গেল মৌসুমটা স্বপ্নের মতো কাটানো ডি লিট কয়েক যুগ পর ডাচ ক্লাব আয়াক্সকে তুলেছিলেন চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টারে। শুধু তা-ই নয়, মাত্র ১৯ বছর বয়সেই আয়াক্সের অধিনায়ক হওয়ার কৃতিত্ব অর্জন করেন। নেদারল্যান্ডসের দলটির হয়ে মাত্র তিন মৌসুম খেলেই পুরো ফুটবল বিশ্বের নজরে আসেন ডি-লিট। কিন্তু শেষ পর্যন্ত রোনালদো-দিবালাদের সঙ্গেই ডাগ আউট ভাগ করে নিচ্ছেন এই তরুণ তুর্কি। এখন দেখার বিষয়, আসছে মৌসুমটা কতটা রঙিন করতে তুলতে পারেন ডি-লিট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close