আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ অক্টোবর, ২০১৯

কাশ্মীরে বিক্ষোভ

ফারুক আবদুল্লাহর মেয়ে ও বোন আটক

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের জন্য বিশেষ সুবিধাসংবলিত ৩৭০ ধারা বাতিলের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করতে গিয়ে পুলিশের হাতে আটক হলেন রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী ডা. ফারুক আবদুল্লাহর মেয়ে সাফিয়া আবদুল্লাহ খান ও বোন সুরাইয়া। পুলিশ ওই দুজনসহ বিক্ষোভরত অন্য নারীদের আটক করেছে।

গতকাল মঙ্গলবার এসব নারী জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার ও এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিরোধিতা করেন। বিক্ষোভকারী নারীরা পুলিশি নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে প্ল্যাকার্ড, পোস্টারসহ লালচকের প্রতাপ পার্কে জড়ো হয়েছিলেন। এরপর তারা বিক্ষোভ শুরু করেন। পুলিশ সেখানে পৌঁছে প্রতিবাদী নারীদের ছত্রভঙ্গ করে দেয় এবং একডজনেরও বেশি নারীকে আটক করা হয়। এ সময় পুলিশ বিক্ষোভকারীদের গণমাধ্যমে বিবৃতি দিতে বাধা দেওয়ার চেষ্টা করে। বিবৃতিতে বলা হয়েছে, ‘কাশ্মীরের নারীরা ভারত সরকারের পক্ষ থেকে ৩৭০ ও ৩৫-এ ধারা অপসারণের একতরফা সিদ্ধান্ত ও রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছেন।’ তারা অবিলম্বে আটকদের মুক্তি দেওয়াসহ গ্রামীণ ও শহর এলাকাকে অসামরিকীকরণের দাবি জানিয়েছেন। তারা কাশ্মীরে মিথ্যা ও বিভ্রান্তিমূলক প্রচারের জন্য জাতীয় গণমাধ্যমের বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রকাশের কথাও বলেন। ডা. ফারুক আবদুল্লাহ ও তার ছেলে ওমর আবদুল্লাহ আগে থেকেই আটক অবস্থায় রয়েছেন। ফারুক আবদুল্লাহকে জননিরাপত্তা আইনে আটক করা হয়েছে।

এদিকে, জম্মু-কাশ্মীরে এসএমএস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। গত সোমবার প্রায় ৭২ দিন পর পোস্টপেইড মোবাইল নেটওয়ার্ক পরিষেবা চালু করা হয় কিন্তু এর কয়েক ঘণ্টা পরই এসএমএস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। সোমবার কাশ্মীর উপত্যকার প্রায় ৪০ লাখ পোস্টপেইড মোবাইল ফোন চালু করা হয়। কিন্তু এখন সেখানকার মানুষের মধ্যে নয়া সমস্যা দেখা দিয়েছে। সেখানে মোবাইল ফোন পরিষেবা পুনরুদ্ধার হলেও আউটগোয়িং কল মানুষের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বেশির ভাগ মোবাইল ব্যবহারকারীদের গত ৭২ দিনের জন্য বিল পাঠানো হয়েছে এবং বিল জমা না দেওয়ার কারণে তাদের বহির্গামী পরিষেবা বন্ধ করা হয়েছে। কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা এখনো চালু না হওয়ায় গ্রাহকরা বিল পরিশোধ করেননি।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করাকে কেন্দ্র করে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ হিসেবে সেখানে যোগাযোগ পরিসেবা সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close