নিজস্ব প্রতিবেদক

  ০৪ ফেব্রুয়ারি, ২০২৪

ডেঙ্গু জ্বরে মৃত্যু একজনের আক্রান্ত ১০

এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে মৃত্যুশূন্য ১৩ দিন পার করার পর গতকাল একজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১০ জন। সর্বশেষ গত ২১ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর একজনের মৃত্যুর খবর দিয়েছিল, তিনি ঢাকায় চিকিৎসা নিচ্ছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল শনিবার সকাল পর্যন্ত ভর্তি রোগীদের মধ্যে ৬ জন ঢাকায় এবং ৪ জন ঢাকার বাইরের বিভিন্ন জেলায় ভর্তি হয়েছেন। আর মৃত ব্যক্তি ঢাকায় চিকিৎসা নিচ্ছিলেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৫ জন মারা গেছেন; তাদের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে ঢাকায়, বাকি ৬ জন ঢাকার বাইরে। নতুন বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ হাজার ৯৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ৩৭৩ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন জেলায় ৭২০ জন।

শনিবার সকালে দেশের বিভিন্ন হাসপাতালে ১০২ জন রোগী চিকিৎসা নিচ্ছিলেন। তাদের মধ্যে ঢাকায় ভর্তি আছেন ৪৬ জন; আর ঢাকার বাইরে এ সংখ্যা ৫৬।

স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর তথ্য সংরক্ষণ করে ২০০০ সাল থেকে। এর মধ্যে ২০২৩ সালে সবচেয়ে বেশি ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি ১ হাজার ৭০৫ জনের মৃত্যু হয়েছে গত বছরই।

যেসব লক্ষণ থাকলে দ্রুত হাসপাতালে যেতে হবে : প্রচণ্ড পেটব্যথা, বমি। শ্বাসকষ্ট অথবা পেট ফুলে যাওয়া। আঘাত ছাড়াই অস্বাভাবিক রক্তক্ষরণ। জ্ঞানের মাত্রা কমে যাওয়া বা অস্বাভাবিক আচরণ করা। অত্যধিক দুর্বলতা। প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া। এ লক্ষণগুলোর যেকোনো একটি দেখা দিলে দেরি না করে হাসপাতালে চলে যেতে হবে অথবা জরুরি ভিত্তিতে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

এছাড়া কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। যেমন- বাসায় গাছপালা থাকলে পরিষ্কার রাখতে হবে। পানি জমে থাকতে দেওয়া যাবে না। শিশু, বয়স্ক ব্যক্তি এবং গর্ভবতী নারীদের দিনের বেলাতেও সতর্ক থাকতে হবে। তারা দিনের বেলায় মসকুইটো রিপেলেন্ট ক্রিম বা ইলেকট্রিক মসকুইটো রিপেলেন্ট কয়েল ব্যবহার করতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close