সোহেব আহমেদ

  ০৯ জানুয়ারি, ২০২৪

বারবার নির্বাচিত সংসদ সদস্য

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে অনেকেই সংসদ সদস্য হওয়ার রেকর্ড গড়েছেন। কেউ কেউ আট-নয়বারের মতোও সংসদ সদস্য হয়েছেন; কেউ টানা চার-পাঁচবার নির্বাচিত হয়েছেন। দেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এসব জনপ্রতিনিধি নিজ এলাকার মানুষের কাছে জনপ্রিয় ও গ্রহণযোগ্য ব্যক্তিত্ব হিসেবেই পরিচিত।

শেখ হাসিনা : আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ (টুঙ্গিপাড়া-কোটালীপাড়া) আসন থেকে অষ্টমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আর পঞ্চমবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন তিনি। বিশ্ব রাজনীতিতে এমন বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী নেতার সংখ্যা নেহাতই হাতেগোনা। ১৯৮৬ সাল থেকে টুঙ্গিপাড়া-কোটালীপাড়া আসনে নির্বাচন করে শেখ হাসিনা এর আগে সাতবার সংসদ সদস্য নির্বাচিত হন।

তোফায়েল আহমেদ : ভোলা-১ (সদর) আসনে আবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ। এ জয়লাভের মধ্য দিয়ে তিনি নৌকার প্রার্থী হিসেবে নয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন। ১৯৭০ সালের নির্বাচনে মাত্র ২৭ বছর বয়সে নৌকা প্রতীক নিয়ে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন তোফায়েল আহমেদ। এরপর একে একে ১৯৭৩, ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

আমির হোসেন আমু : ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে নৌকা প্রতীক নিয়ে এবার বিপুল ভোটে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আমির হোসেন আমু। এ নিয়ে তিনি টানা চতুর্থবার এবং সপ্তমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বর্ষীয়ান এ রাজনীতিবিদ। প্রথমবার ১৯৭৩ সালে জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন বাকেরগঞ্জ-৭ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

ওবায়দুল কাদের : নোয়াখালী-৫ আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ নিয়ে তিনি পঞ্চমবার সংসদ সদস্য নির্বাচিত হলেন। এর আগে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সপ্তম, নবম, দশম এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করেন।

মো. তাজুল ইসলাম : টানা তৃতীয়বার জয়ের মধ্য দিয়ে হ্যাটট্রিক ও পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে এমপি নির্বাচিত হয়েছেন তিনি। ১৯৯৬ সালে বিপুল ভোটে জয়লাভ করে প্রথমবারের মতো সংসদ সদস্য হন মো. তাজুল ইসলাম। এরপর ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে নৌকা প্রতীক নিয়ে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

মতিয়া চৌধুরী : আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংসদ উপনেতা মতিয়া চৌধুরী টানা ষষ্ঠবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন। শেরপুর-২ আসনে বিপুল ভোটে এবার বিজয়ী হন তিনি। মতিয়া চৌধুরী ১৯৯১ সালে প্রথমবারের মতো শেরপুর-২ আসনে এমপি নির্বাচিত হন। এরপর ১৯৯৬ সালে দ্বিতীয়বার নির্বাচিত হন। তবে ২০০১ সালে সামান্য ভোটের ব্যবধানে বিএনপি প্রার্থী জাহেদ আলী চৌধুরীর কাছে পরাজিত হন। পরে ২০০৮, ২০১৪, ২০১৮ এবং সর্বশেষ ২০২৪ সালে টানা চারবার এমপি নির্বাচিত হন মতিয়া চৌধুরী।

নূর-ই-আলম চৌধুরী : মাদারীপুর-১ (শিবচর) আসনে টানা সপ্তমবারের মতো আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হলেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। প্রথমবার ১৯৯১ সালে এমপি নির্বাচিত হন তিনি। এরপর থেকে সব নির্বাচনে জয়ী হয়েছেন তিনি।

বীর বাহাদুর : এবার নির্বাচনে বিজয়ী হওয়ার মধ্য দিয়ে সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বান্দরবান ৩০০নং আসনের নৌকা প্রতীকের প্রার্থী বীর বাহাদুর উশৈসিং। ১৯৯১ থেকে ২০২৪ সাল সব ভোটে জয় পেয়েছেন তিনি।

আবুল হাসানাত আবদুল্লাহ : গৌরনদী-আগৈলঝাড়া নিয়ে গঠিত বরিশাল-১ আসনে পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ আবুল হাসানাত আবদুল্লাহ। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো বিপুল ভোটের ব্যবধানে বিজয়ের হ্যাটট্রিক করে করলেন তিনি। আবুল হাসানাত আবদুল্লাহ দশম ও একাদশ সংসদ নির্বাচন ছাড়াও ১৯৮৮ ও ১৯৯৬ সালে তিনি এমপি নির্বাচিত হন।

মির্জা আজম : টানা সপ্তমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। জামালপুর-৩ আসন থেকে তিনি আবার নির্বাচিত হয়েছেন। ১৯৮১ সালে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন মির্জা আজম। এরপর টানা সপ্তমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হওয়ার রেকর্ড গড়লেন আওয়ামী লীগের এ নেতা।

আ স ম ফিরোজ : পটুয়াখালী-২ (বাউফল) আসন থেকে অষ্টমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ও সাবেক চিফ হুইপ বীর মুক্তিযোদ্ধা আ স ম ফিরোজ। ১৯৭৯ সালে প্রথমবার নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এরপর ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচিত হয়েছেন।

এছাড়া নরসিংদী-৪ আসনে পঞ্চমবারের মতো জয় পেলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, মাগুরা-২ থেকে পঞ্চমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী বীরেন শিকদার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close