নিজস্ব প্রতিবেদক

  ০৮ জানুয়ারি, ২০২৪

ইসির অ্যাপে ভোটের দিনেও বিপত্তি

ভোট-সংক্রান্ত তথ্য সহজে পেতে তৈরি করা নির্বাচন কমিশনের অ্যাপে ভোটের দিনে তথ্য পেতে বিপত্তিতে পড়েছেন ভোটাররা। ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট’ নামের এই অ্যাপে ভোটাররা কোন কেন্দ্রে ভোট দেবেন, কত শতাংশ ভোট পড়েছে- এমন সব তথ্য পাওয়ার কথা ছিল। কিন্তু গতকাল রবিবার ভোটগ্রহণ শুরুর পর থেকেই দেখা যায় তাৎক্ষণিক তথ্য দিচ্ছে না অ্যাপটি। এনআইডি ও জন্মতারিখ দেওয়ার পর তথ্য পেতে ঘণ্টা লেগে যাচ্ছে, অনেক ক্ষেত্রে আবার অ্যাপটি কাজও করছে না। এতে ভোটারদের পাশাপাশি নির্বাচন পর্যবেক্ষকরা পড়তে পারেন বিপত্তিতে। এর আগে, শনিবার সন্ধ্যায়ও ইসির এ অ্যাপটি ব্যবহার করা যায়নি বলে অভিযোগ পাওয়া গিয়েছিল।

জানতে চাইলে ইসির সিস্টেম ম্যানেজার আশরাফ হোসেন বলেন, একসঙ্গে অনেক লোক ঢোকার চেষ্টা করছে বলে অ্যাপটি ধীরগতিতে কাজ করছে। আবার প্রচার না থাকায় অ্যাপটি সম্পর্কে জানেন না অনেকেই। আবার যারা জানেন, ভোটের দিন তারা এর সুবিধাও পাচ্ছেন না।

ঢাকা-১৬ আসনের নন-লোকাল ফ্রি স্কুলে ভোট দিতে এসেছিলেন জান্নাতুল মিম। এবারই প্রথম ভোট দিচ্ছেন মিম। কিন্তু অ্যাপে বিপত্তির কারণে ভোট না দিয়েই ফিরে যেতে হয়েছে তাকে। মিম বলেন, আমি অ্যাপে আমার কেন্দ্র দেখে ভোট দিতে এসেছিলাম। কেন্দ্রে ঢোকার সময় আমার কাছে ভোটার স্লিপ চাচ্ছে। আমি তখন অ্যাপে ঢোকার চেষ্টা করছিলাম। কিন্তু অ্যাপে কোনো তথ্যই এলো না। আধা ঘণ্টা চেষ্টা করলাম, কিছুই এলো না। তাই চলে যাচ্ছি।

রশীদ আদর্শ উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে এসে ভোটার তালিকার সঙ্গে তথ্য মিলছিল না রায়হান আহমেদের। তিনি বলেন, অ্যাপে দেখে এখানে এলাম। কিন্তু এখন তো দেখছি মিলছে না। আবার অ্যাপেও ঢুকতে পারছি না।

ঢাকা-১৭ আসনের ভোটার আমির হোসেনও ভোট দিতে যাওয়ার আগে অ্যাপ থেকে তথ্য জানার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। তিনি বলেন, ভোট দিতে চাইছিলাম। কিন্তু স্লিপ সংগ্রহ করিনি। পরে একজন কইলো অ্যাপ থেকে জানাইব। পরে অ্যাপে দেখাইল কেন্দ্র আইতেছে না।

এই বিপত্তির বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের সিস্টেম ম্যানেজার আশরাফ হোসেন বলেন, একই সময়ে একই সঙ্গে অ্যাপে অনেকে তথ্যের জন্য প্রবেশ করছে, ফলে চাপ বেড়ে যাওয়ায় হয়তো এমনটা হচ্ছে।

ভোট পড়ার তথ্য আপডেটের বিষয়ে তিনি বলেন, দুই ঘণ্টা পরপর ভোটের হার আমরা দেখতে পারছি, কিন্তু সাধারণ মানুষের দেখতে কেন অসুবিধা হচ্ছে, আমরা খোঁজ নিচ্ছি। প্রথম দুই ঘণ্টায় কত শতাংশ ভোট পড়েছে, তা জানাতে পারেনি এই কর্মকর্তা। তার কথায়, যেহেতু সমন্বয় করতে সময় লাগছে, তাই আশা করছি কিছুক্ষণ পরে আপনারা জানতে পারবেন।

গত ১ জানুয়ারি নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলমসহ কর্মকর্তারা জানিয়েছিলেন, ওইদিন থেকেই ভোটাররা এই অ্যাপের মাধ্যমে ভোটকেন্দ্রসহ নির্বাচন-সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

যেভাবে সেবা দেয় অ্যাপটি : যে ভোটাররা এখনো জানেন না যে তারা কোন নির্বাচনী এলাকার অধীনে, তাদের নির্বাচনী এলাকার প্রার্থী কারা, তারা নির্বাচন কমিশনের অ্যাপ স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি ব্যবহার করতে পারেন।

অ্যাপটি ডাউনলোড করে জন্মতারিখ ও জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে। এরপর সেখানে ভোটকেন্দ্রের ঠিকানা, ভোটদানের ক্রমিক নম্বর, এমনকি নির্বাচনী এলাকার অন্য ভোটারদের সম্পর্কেও তথ্য দেখাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close