নিজস্ব প্রতিবেদক

  ০৭ জানুয়ারি, ২০২৪

টানা চতুর্থবার জয়ের আশা আ.লীগে

টানা চতুর্থ মেয়াদে বিজয়ের লক্ষ্য নিয়ে সর্বাত্মক নির্বাচনী প্রস্তুতি গুছিয়ে এনেছে আওয়ামী লীগ। বহুল আলোচিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে আরেক দফা ক্ষমতায় আসার বিষয়েও বেশ আশাবাদী দলটি। সারা দেশের কোটি কোটি নেতাকর্মী-সমর্থকেরও দৃঢ় বিশ্বাস, আবারও বিজয়ের কেতন ওড়াবে মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দেশের প্রাচীনতম এই রাজনৈতিক দলটি। এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নৌকার পক্ষে সারা দেশে অভূতপূর্ব গণজোয়ার সৃষ্টি হয়েছে।

এবারের নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী রয়েছেন ২৬৪ জন। ১৪ দল শরিকদের নিয়ে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন ২৭২ জন। আসন সমঝোতার মাধ্যমে ২৬টি আসনে জাতীয় পার্টিকে ছাড় দিয়েছে টানা তিন মেয়াদে ক্ষমতাসীন থাকা এ দলটি। এর আগে ২৬ নভেম্বর দুটি আসন বাদে ২৯৮টি আসনে দলীয় প্রার্থী ঘোষণা করে আওয়ামী লীগ। এরপর ১৪ দল শরিক ও জাতীয় পার্টির সঙ্গে আসন সমঝোতার মাধ্যমে ৩২টি আসন থেকে দলীয় প্রার্থী প্রত্যাহার করে নেয় তারা। তবে দ্বৈত নাগরিকত্ব ও ঋণখেলাপিসহ নানা কারণে পাঁচটি আসনে আওয়ামী লীগ প্রার্থীদের মনোনয়নপত্র বাতিলের পর আপিল করে তিনজন ফেরত পান। দুজনের প্রার্থিতা শেষ পর্যন্ত বাতিলই রয়ে গেছে।

এদিকে, বিএনপি ও তার মিত্রদের এবারের নির্বাচন বর্জনের মুখে ভোটের মাঠ অনেকটাই আওয়ামী লীগের অনুকূলে। অবশ্য সারা দেশের শতাধিক আসনে দলীয় স্বতন্ত্র প্রার্থীরা তাদের জয়ের পথে কাঁটা হয়েও দাঁড়িয়েছেন। স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে মনোনয়নবঞ্চিত একাদশ জাতীয় সংসদের ৭২ জন এমপির মধ্যে ১৯ জন রয়েছেন। এবারের বিএনপিবিহীন নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করাসহ ভোটার উপস্থিতি বাড়াতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মেনে ১০১ জন মনোনয়নবঞ্চিত নেতা স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন। পরে প্রার্থিতা বাতিল কিংবা প্রার্থী হওয়ার পরও ভোটের মাঠ থেকে ‘সরে দাঁড়ানোর’ ঘোষণার পর এখনো ৯০টির মতো আসনে দলীয় স্বতন্ত্র প্রার্থীরাই আওয়ামী লীগ প্রার্থীদের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়ে গেছেন। এসব আসনে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে সংঘাত-সহিংসতায় নির্বাচন ঘিরে বেশ উত্তাপও ছড়িয়েছে।

সব মিলিয়ে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আগামী নির্বাচন অংশগ্রহণমূলক করার প্রস্তুতিও শেষ করেছে আওয়ামী লীগ। এর মধ্য দিয়ে দেশ-বিদেশে আগামী নির্বাচন গ্রহণযোগ্য করে তোলার উদ্যোগও রয়েছে দলটির মধ্যে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলটির নীতিনির্ধারক নেতারা এরই মধ্যে ঘোষণাও দিয়েছেন, নির্বাচন বাংলাদেশের গণতান্ত্রিক অভিযাত্রার ইতিহাসে ‘মাইলফলক হয়ে থাকবে’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close