নিজস্ব প্রতিবেদক

  ০২ এপ্রিল, ২০২৩

রেলস্টেশনে প্রবেশে কঠোর নিয়ন্ত্রণ আরোপের নির্দেশ

এবার ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আগাম প্রস্তুতি নিতে শুরু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। বিনা টিকিটের যাত্রীদের স্টেশনে প্রবেশ বন্ধ করতে স্টেশনের এক্সেস কন্ট্রোল জোরদার করার জন্য রেলওয়ে পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর ও রেলের মহাপরিচালক মো. কামরুল আহসানের নেতৃত্বে একটি দল শনিবার সকালে বিমানবন্দর রেলস্টেশন থেকে জয়দেবপুর রেলস্টেশন পরিদর্শন করেন। তারা আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে যাত্রীদের স্বাচ্ছন্দ্যে ট্রেন ভ্রমণ নিশ্চিত করতে ও টিকিটবিহীন ভ্রমণ প্রতিরোধে মাঠপর্যায়ে প্রস্তুতি পরিদর্শন করেন।

এ সময় আরো অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদত আলী, ঢাকা বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মোহাম্মদ সফিকুর রহমানসহ রেল-পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রেল-পুলিশের ঢাকা অঞ্চলের পুলিশ সুপার আলোয়ান হোসেন বলেন, এবার ঈদের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে দেওয়া হচ্ছে। টিকিট ছাড়া কাউকে স্টেশনে প্রবেশ করতে দেওয়া হবে না। তা ছাড়া ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিটের যাত্রী স্টেশনে ঢুকতে পারবেন। সেটাও কঠোর চেকিংয়ের মাধ্যমে হবে। রেলস্টেশনে এবার এক্সেস কন্ট্রোল জোরদার করা হবে। ফলে এবার বিনা টিকিটে কোনো যাত্রী স্টেশনে প্রবেশ করতে পারবেন না। তবে টিকিটধারী যাত্রীরা যাতে সুশৃঙ্খলভাবে স্টেশনে ঢুকতে পারেন, তার জন্য রেল-পুলিশের সদস্যরা কাজ করবেন।

এদিকে, কালোবাজারি রোধে ট্রেনের টিকিট ক্রয়ে সহযাত্রীর নামের সংযুক্তি বাধ্যতামূলক করেছে বাংলাদেশ রেলওয়ে। এর মাধ্যমে ‘টিকিট যার ভ্রমণ তার’ নীতি বাস্তবায়ন করতে যাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অর্থাৎ, এখন থেকে যারা অ্যাকাউন্টের মাধ্যমে একাধিক রেল টিকিট কিনবেন, নিজের সহযাত্রীর নাম তাদের অবশ্যই উল্লেখ করতে হবে।

রেলওয়ের টিকিট বিক্রির সহযোগী প্রতিষ্ঠান সহজ ভিনসেন জেভির প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ দেবনাথ বলেন, রেলওয়ের চাহিদা অনুযায়ী টিকিটে সহযাত্রীর নাম এখন থেকে উল্লেখ থাকবে। এনআইডি ও ছবি যুক্ত হবে কি না প্রশ্ন করা হলে সন্দ্বীপ জানান, এখনো রেলওয়ে এমন নির্দেশনা দেয়নি। বলা হলে যুক্ত করা হবে।

অন্যদিকে, যাত্রার ১০ দিন আগের আন্তনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (১ এপ্রিল) সকাল ৮টায় কাউন্টার ও অনলাইনের মাধ্যমে যুগপৎভাবে টিকিট বিক্রি শুরু হয়। যতক্ষণ টিকিট থাকবে ততক্ষণ অনলাইন বা কাউন্টার থেকে টিকিট কেনা যাবে। অনলাইন বা কাউন্টারে পৃথক কোনো কোটা থাকছে না।

অগ্রিম টিকিট বিক্রির বিষয়ে গত ২২ মার্চ এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, ১ এপ্রিল থেকে যাত্রার ১০ দিন আগের আন্তনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। তবে সময় পরিবর্তনের সিদ্ধান্ত সমন্বয়ের লক্ষ্যে ১ এপ্রিল ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত যাত্রার অগ্রিম টিকিট বিক্রি করা হবে। এরপর ২ এপ্রিল থেকে নতুন নিয়মে ১০ দিনের অগ্রিম টিকিট ব্যবস্থা কার্যকর হবে।

এবার ঈদুল ফিতর উপলক্ষে আগামী ৭ এপ্রিল থেকে অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। এবার শুধু অনলাইনে এবার ঈদের অগ্রিম টিকিট পাওয়া যাবে। আগামী ১৭ এপ্রিল ট্রেনে প্রথম ঈদযাত্রা শুরু হবে।

টিকিট কাটতে রেলওয়ে টিকেটিং ওয়েব পোর্টাল, ‘জধরষ ঝযবনধ’ অ্যাপ বা যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করার মাধ্যমে জাতীয় পরিচয়পত্র/পাসপোর্ট/জন্মনিবন্ধন যাচাই-পূর্বক রেজিস্ট্রেশন করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close