নিজস্ব প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২৩

ফেব্রুয়ারিতে আসতে পারে শৈত্যপ্রবাহ

প্রায় পাঁচ দিন ধরে দেশের তাপমাত্রা বাড়ছে। বৃদ্ধির এই প্রবণতা আজ (২৮ জানুয়ারি) পর্যন্তও অব্যাহত থাকতে পারে। এরপর তাপমাত্রা একটু কমবে। আর ফেব্রুয়ারির শুরুর দিকে দেশে আরেকটি শৈত্যপ্রবাহ আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শুক্রবার (২৭ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশের যে ৪৩টি স্টেশনের তথ্য আবহাওয়া অধিদপ্তর প্রকাশ করে, এর মধ্যে ছয়টি বাদ দিয়ে বাকিগুলোতে আজ তাপমাত্রা বেড়েছে। তাপমাত্রা কমেছে এমন এলাকাগুলো হলো যশোর, চুয়াডাঙ্গা, খুলনা, কুষ্টিয়ার কুমারখালী, নারায়ণগঞ্জ এবং মানিকগঞ্জের আরিচা। শুক্রবার সকালে দেওয়া আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিজ্ঞপ্তিতে দেখা গেছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

তবে এই লঘুচাপ বাংলাদেশের ওপর কোনো প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরেরর আবহাওয়াবিদ মো. ওমর ফারুক। তিনি বলেন, আগামী কয়েক দিন তাপমাত্রা বাড়া-কমার মধ্যে থাকবে। দুদিন পর তাপমাত্রা একটু কমতে পারে। তবে ২ ফেব্রুয়ারি থেকে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকালও এখানেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্য এলাকাগুলোর মতো ঢাকাতেও তাপমাত্রা বাড়ছে। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন বৃহস্পতিবার এ তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close