নিজস্ব প্রতিবেদক

  ২৬ সেপ্টেম্বর, ২০২২

ইডেন কলেজে সংঘর্ষ দিনভর উত্তেজনা

বিক্ষোভে উত্তাল ক্যাম্পাস * ছাত্রলীগের দুপক্ষের ধাওয়া-ধাওয়ি * উভয় পক্ষের ১০ জন আহত * সভাপতি ও সাধারণ সম্পাদক অবাঞ্ছিত

ইডেন কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে দিনভর উত্তেজনা বিরাজ করছে কলেজের মধ্যে। শনিবার (২৪ সেপ্টেম্বর) মধ্যরাত থেকে শুরু হওয়া উত্তেজনা রবিবার রাত পর্যন্ত গড়ায়। পরিস্থিতি সামাল দিতে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়েছে।

ইডেন কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে ছাত্রী নিবাসের সিট-বাণিজ্য, চাঁদাবাজি, শিক্ষার্থী নির্যাতনসহ বেশ কটি অভিযোগ এনে তাদের অবাঞ্ছিত ঘোষণা করেছেন কলেজ ছাত্রলীগের ২৫ নেত্রী। রিভা ও রাজিয়ার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা না নিলে এই ২৫ নেত্রী পদত্যাগের হুমকিও দিয়েছেন। রবিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে রিভা ও রাজিয়াকে কলেজে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে বারবার কলেজ প্রশাসন ও কেন্দ্রীয় ছাত্রলীগের কাছে বিচার দেওয়ার পরও কোনো সমাধান না পাওয়ায় তাদের অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে।

এদিকে বিকাল সাড়ে ৫টার দিকে সভাপতি রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়ার পাল্টা সংবাদ সম্মেলন চলাকালে দুপক্ষের মধ্যে সংঘর্ষ বেধেছে। ধাওয়া-পাল্টাধাওয়া, সংঘর্ষ, চুলোচুলিতে কলেজ ছাত্রলীগের সভাপতিসহ ১০ নেত্রী আহত হয়েছেন। আহত সভাপতি তামান্না জেসমিন রিভাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। সেখানে জরুরি বিভাগে চিকিৎসাধীন তিনি।

এর আগে শনিবার রাত ১১টার দিকে মুখোমুখি অবস্থান নেয় কলেজ ছাত্রলীগের দুই গ্রুপ। রিভা ও রাজিয়ার উপস্থিতিতে তাদের অনুসারীরা ইডেন কলেজ ছাত্রলীগের সহসভাপতি জান্নাতুল ফেরদৌসীর ওপর হামলা করেছে বলে অভিযোগ ওঠে। এর পরপরই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে কলেজ ক্যাম্পাস। ছাত্রলীগের জান্নাতুল ফেরদৌসীর অনুসারীরা ছাত্রীনিবাস থেকে মধ্যরাতেই বেরিয়ে এসে ক্যাম্পাসের ভেতরেই বিক্ষোভ শুরু করেন। এ সময় রিভা ও রাজিয়ার অনুসারীরাও তাদের বিপক্ষে গিয়ে বিক্ষোভ শুরু করেন। মুহুর্মুহু স্লোগান ও হই-হল্লায় উত্তাল হয়ে ওঠে কলেজ ক্যাম্পাস। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা গভীর রাত পর্যন্ত ছাত্রীনিবাসের বাইরে মাঠে অবস্থান করে বিক্ষোভ দেখান। এ সময় শিক্ষকরা তাদের শান্ত করার জন্য এগিয়ে এলেও তারা ব্যর্থ হন। রাত বাড়ার সঙ্গে সঙ্গে বিক্ষোভ কিছুটা স্তিমিত হয়ে আসে। কিন্তু সকাল হতে না হতেই দুপক্ষই সক্রিয় হয়ে ওঠে এবং মুখোমুখি অবস্থান নেয়।

রাতের ঘটনাকে কেন্দ্র করে জান্নাতুল ফেরদৌসীর অনুসারীরা ইডেন কলেজে সংবাদ সম্মেলন করেন। এতে অভিযোগ করা হয়, রিভা ও রাজিয়ার অনুমতি ছাড়া কলেজ প্রশাসন শিক্ষার্থীদের কোনো কাগজে সই করে না।

এদিকে সভাপতি-সাধারণ সম্পাদককে ক্যাম্পাস থেকে বের না করা পর্যন্ত অবস্থান চালিয়ে যাবে বলে জানিয়েছে একটি পক্ষ, আরেকটি পক্ষ শনিবারের (২৪ সেপ্টেম্বর) ঘটনার ভুক্তভোগী পক্ষের অংশকে ক্যাম্পাস থেকে বহিষ্কারের দাবি জানিয়ে অবস্থান করছেন। কলেজের দুই নম্বর গেটের সামনে একটি পক্ষকে কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায়। তারা ‘রিভা রাজিয়া, মানি না, মানব না’, ‘রিভা-রাজিয়ার, বহিষ্কার চাই, করতে হবে’, ‘রিভা রাজিয়ার ঠিকানা, ইডেনে হবে না’, ‘রিভা-রাজিয়া, ইডেন কলেজের লজ্জা’ ইত্যাদি স্লোগান দেন।

রিভা ও রাজিয়ার বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি তিলোত্তমা শিকদার ও যুগ্ম সাধারণ সম্পাদক বেনজির হোসেন নিশির সমন্বয়ে গঠিত ২ সদস্যের কমিটিকেও ইডেন কলেজে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, এ দুজন নেত্রীকে এর আগেও অনেকবার তদন্ত করার দায়িত্ব দেওয়া হলেও তারা কোনো প্রতিবেদন কেন্দ্রে জমা দিতে পারেনি।

২৫ জন নেত্রীর সংবাদ সম্মেলনে কয়েকটি দাবি তুলে ধরা হয়। দাবি হলো, কলেজে একচেটিয়া রাজনীতি ও চাঁদাবাজি বন্ধ করতে হবে। প্রত্যেক শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সিট-বাণিজ্য বন্ধ করতে হবে। জান্নাতুল ফেরদৌসীর ওপর হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে হবে। কলেজের সিসিটিভির ফুটেজ গায়েব করা যাবে না।

এদিকে, গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার ইস্যুতে ইডেন কলেজ ছাত্রলীগের সহসভাপতি জান্নাতুল ফেরদৌসকে লাঞ্ছনার ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। রবিবার (২৫ সেপ্টেম্বর) ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দুই সদস্যের কমিটির সদস্যরা হলেন সংগঠনের কেন্দ্রীয় সহসভাপতি তিলোত্তমা শিকদার ও যুগ্ম সাধারণ সম্পাদক বেনজির হোসেন নিশি। ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত কমিটিকে দপ্তর সেলে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

অন্যদিকে লাঞ্ছনার শিকার সহসভাপতি জান্নাতুল ফেরদৌস বঙ্গমাতা হলের সুপারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। এতে কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে মারধরের অভিযোগ করা হয়েছে। উপযুক্ত বিচার না পেলে জান্নাতুল ফেরদৌস আত্মহত্যার হুমকিও দিয়েছেন।

কলেজ শাখা ছাত্রলীগ সূত্রে জানা গেছে, সম্প্রতি গণমাধ্যমে সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার অনিয়ম নিয়ে কথা বলায় তাদের অনুসারীরা ক্ষুব্ধ হন। এ কারণে সহসভাপতি রোখসানা ও আয়শা আক্তার মিমসহ কয়েকজন জান্নাতুল ফেরদৌসকে লাঞ্ছিত করেন এবং সাক্ষাৎকারের বিষয়ে জানতে চান। পরে ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা মধ্যরাতে বিক্ষোভ প্রদর্শন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close