নিজস্ব প্রতিবেদক

  ১০ মে, ২০২২

শনাক্ত কমেছে ৪৮ শতাংশ

গত এক সপ্তাহে সারা দেশে নতুন শনাক্ত কোভিড রোগীর সংখ্যা আগের সপ্তাহের চেয়ে ৪৮ দশমিক ১ শতাংশ কমে এসেছে। এই তথ্যের সময়সীমা ধরা হয়েছে রবিবার সকাল ৮টা থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ২ থেকে ৮ মের মধ্যে দেশে ৮৩ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ১৬০ জন।

গত এক সপ্তাহে কারো মৃত্যু হয়নি করোনাভাইরাসে। এর আগের সপ্তাহেও সারা দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যুর খবর আসেনি।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে দেশে ৩০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, যারা দেশের সাত জেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় নতুন কোনো মৃত্যুর খবর আসেনি। ফলে এ নিয়ে টানা ১৯ দিন কোভিডে মৃত্যুহীন কাটাল বাংলাদেশ। জানা গেছে, নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৮২৯ জন।

মৃত্যুর সংখ্যা আগের মতোই ২৯ হাজার ১২৭ জন রয়েছে। করোনাভাইরাস মহামারির শুরুর দিকে ২০২০ সালের ১৮ মার্চ প্রথম মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে একটানা ১৯ দিন কখনোই মৃত্যুহীন ছিল না।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছে ২৭২ জন। তাদের নিয়ে ১৮ লাখ ৯৭ হাজার ৭৯৮ জন সুস্থ হয়ে উঠলেন। এই হিসাবে দেশে এখন সক্রিয় রোগীর সংখ্যা ২৫ হাজার ৯০৪ জন। অর্থাৎ তারা কোভিডে আক্রান্ত হওয়ার পর এখনো সুস্থ হননি। মহামারির মধ্যে সার্বিক শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৯৩ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬২ লাখ ৫১ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫১ কোটি ৭৩ লাখের বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close