প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০২২

সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী

দেশের বিভিন্ন অঞ্চলে ফের করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এর মধ্যে কোথাও কোথাও সংক্রমণের হার বেশ ঊর্ধ্বমুখী। মৌলভীবাজারে শনাক্তের হার ৪৪.৯ শতাংশ। খুলনা বিভাগে করোনায় একজনের মৃত্যু এবং শনাক্ত হয়েছে ৪৮৭ জন। ফরিদপুরে ২৪ ঘণ্টার ব্যবধানে শনাক্তের হার বেড়েছে ১৯ দশমিক ৫৭ শতাংশ। হবিগঞ্জে করোনায় আক্রান্ত আদালতের ১০ বিচারক। যবিপ্রবি জিনোম সেন্টারে গবেষণায় স্যাঙ্গার সিকুয়েন্সিংয়ে ৩৫ নমুনায় ওমিক্রন শনাক্ত হয়েছে। মৌলভীবাজারে জ্বর, সর্দি ও গায়ে ব্যথার রোগী বাড়ছে। টাঙ্গাইলে করোনায় নতুন শনাক্ত ৫৩ জন। তৃতীয় ডোজ টিকা নিয়েও করোনায় আক্রান্ত হয়েছেন এমপি ডা. হাবিবে মিল্লাত। প্রতিনিধিদের পাঠানো খবর :

খুলনা : গত ২৪ ঘণ্টায় বিভাগের ১০ জেলায় ৪৮৭ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে একজনের মৃত্যু হয়েছে। এর আগে শনিবার ১৬৩ জনের করোনা শনাক্ত ও দুজন মারা যান।

গতকাল রবিবার দুপুরে খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মনজুরুল মুরশিদ স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে আরো জানা যায়, ২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় একজনের মৃত্যু হয়েছে। এই সময়ে খুলনা বিভাগে করোনা শনাক্তের সংখ্যা ৪৮৭ জন। এর মধ্যে যশোর জেলায় ১৯৪, খুলনায় ১৫৩, ঝিনাইদহে ৪৭, কুষ্টিয়ায় ২৭, বাগেরহাটে ২০, চুয়াডাঙ্গায় ১৩, সাতক্ষীরায় ১১, মাগুরায় ১০, মেহেরপুরে ৮ ও নড়াইলে চারজনের করোনা শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য বিভাগের ওই প্রতিবেদনে আরো জানা যায়, খুলনা বিভাগে করোনা সংক্রমণের শুরু থেকে আজ সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট ১ লাখ ১৬ হাজার ৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১ লাখ ৯ হাজার ৪৩৯ জন। আর মোট মারা গেছেন ৩ হাজার ২০১ জন।

এদিকে, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবের পরীক্ষায় ৩০ দশমিক ৮৫ শতাংশ করোনা শনাক্ত হয়েছে। গত শনিবার রাতে খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ এ তথ্য নিশ্চিত করেছেন।

ফরিদপুর : ফরিদপুরে করোনা শনাক্তের হার দিন দিন বাড়ছে। ২৪ ঘণ্টার ব্যবধানে শনাক্তের হার বেড়েছে ১৯ দশমিক ৫৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৭ দশমিক ১৫ শতাংশে উন্নীত হয়েছে। আগের ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ২৭ দশমিক ৫৮। ২৪ ঘণ্টার ব্যবধানে শনাক্তের হার বেড়েছে ১৯ দশমিক ৫৭।

গত এক সপ্তাহ ধরে শনাক্তের হার বাড়ছে। গত শনিবার ফরিদপুরে ১৭৬ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ৮৩ জনের। শনাক্তের হার ৪৭.১৫। এর মধ্যে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর ল্যাবে ৮০ জনের এবং এন্টিজেন পদ্ধতিতে তিনজনের করোনা শনাক্ত হয়েছে।

পিসিআর ল্যাবের মধ্যে শনাক্ত হওয়া ৮০ জনের মধ্যে ফরিদপুর সদরে ৬৯, নগরকান্দায় ৩, বোয়ালমারী, মধুখালী ও সালথায় দুজন করে এবং ভাঙ্গা ও চরভদ্রাসনে একজন করে রয়েছে।

ফরিদপুরে গত শুক্রবার শনাক্তের হার ছিল ২৭ দশমিক ৫৮, বৃহস্পতিবার ছিল ৩২ দশমিক ৯২, বুধবার ছিল ২৬ দশমিক ৭৫, মঙ্গলবার ছিল ২৩ দশমিক ১৬, সোমবার ছিল ২২ দশমিক শূন্য ৪ এবং রবিবার ছিল ২৪ দশমিক ৮২।

হবিগঞ্জ : করোনায় আক্রান্ত হয়েছেন হবিগঞ্জ আদালতের ১০ বিচারক। রোববার বিকালে হবিগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত থেকে পাঠানো এক ইমেইল বার্তায় এ তথ্য জানানো হয়েছে। জেলাটির বিচার বিভাগে কর্মরত মোট ২৮ জন বিচারকের মধ্যে ১০ জনই করোনায় আক্রান্ত হওয়ায় বিঘিœত হচ্ছে বিচারকাজ।

আক্রান্তদের মধ্যে রয়েছেন, ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক সিরাজাম মুনীরা, সিনিয়র সহকারী জজ তানিয়া ইসলাম, সহকারী জজ অভিজিৎ চৌধুরী, সাজিদণ্ডউল-হাসান চৌধুরী ও মো. আবদুল হামিদ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সুলতান উদ্দিন প্রধান ও মো. জাকির হোসাইন, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফখরুল ইসলাম, রাহেলা পারভীন ও তাহমিনা হক।

যশোর : স্যাঙ্গার সিকুয়েন্সিংয়ের মাধ্যমে আবারও ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত করা হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক ৩৫ জনের নমুনায় ওমিক্রন শনাক্ত করেন। শনাক্তকারীরা সবাই বাংলাদেশের নাগরিক। এদের ঠাণ্ডা, গলা ব্যথা, মাংশ পেশিতে ব্যথা, হালকা জ্বর ছাড়া গুরুতর উপসর্গ নেই। রোববার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা শনাক্তের বিষয়টি প্রকাশ করেন। গবেষক দলটি গত ৩১ ডিসেম্বর থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত ৪১ জনের নমুনার স্যাঙ্গার সিকুয়েন্সিংয়ের মাধ্যমে ৩৫ জনের প্রাথমিকভাবে ওমিক্রন শনাক্ত করে। এর মধ্যে ২৬ জন পুরুষ ও ১৫ জন নারী রয়েছেন। বাকিগুলো ডেল্টা ধরন বলে শনাক্ত করা হয়।

মৌলভীবাজার : মৌলভীবাজার জেলাজুড়ে করোনা সংক্রমণ বেড়ে চললেও স্বাস্থ্যবিধি মানার কোনো বালাই এখানে নেই বললেই চলে। জেলা ও উপজেলার জনসমাগম স্থলগুলো থেকে স্বাস্থ্যবিধি প্রায় একেবারেই উধাও। হাট-বাজার, শপিংমলগুলোতে নেই বাড়তি সতর্কতা। জেলা ও উপজেলা প্রশাসনও এ ব্যাপারে অনেকটাই উদাসীন বলেই প্রতীয়মান হচ্ছে।

দেখা দিয়েছে জ্বর, সর্দি ও গায়ে ব্যথার প্রকোপ। জ্বর, সর্দি ও গাত্রব্যথার সঙ্গে কাশি, গলাব্যথাও রয়েছে অনেকের।

মৌলভীবাজার সিভিল সার্জন কার্যালয় সূত্রে গত এক সপ্তাহের পরিসংখ্যানে দেখা যায়, রবিবার ১৫৬ জনের নমুনা পরীক্ষায় ৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। সে অনুযায়ী শনাক্তের হার ৪৪.৯ শতাংশ। শনিবার ২২ জানুয়ারি ৮৮ জনের নমুনা পরীক্ষায় ৫২ জনের করোনা শনাক্ত হয়। সে অনুযায়ী শনাক্তের হার ৫৯ শতাংশ। এর আগের দিন ২১ জানুয়ারি ১৯৪ জনের নমুনা পরীক্ষায় ৭৬ জনের করোনা শনাক্ত হয়। সে অনুযায়ী শনাক্তের হার ৩৯.২ শতাংশ।

সিরাজগঞ্জ : করোনা টিকার তৃতীয় ডোজ নেওয়ার ১০ দিন পর দ্বিতীয়বারের মতো করোনায় আক্রান্ত হয়েছেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত মুন্না। শনিবার বিকালে নিজের ফেসবুক পেজে করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি জানিয়েছেন। এ সময় সুস্থতা কামনা করে সবার কাছে দোয়া চেয়েছেন এই এমপি। একই সঙ্গে করোনার ভ্যাকসিন গ্রহণ করার পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা মেনে চলতে সবাইকে অনুরোধ করেন তিনি।

টাঙ্গাইল : টাঙ্গাইলে বেড়েই চলছে করোনাভাইরাসের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৩ জনের দেহে করোনভাইরাস শনাক্ত হয়েছে। তবে এখন পর্র্যন্ত আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। রবিবার টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. সাহাবুদ্দিন খান বিষয়টি নিশ্চিত করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close