প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০২২

‘ওমিক্রনেই ঘটতে পারে মহামারির অবসান’

ওমিক্রন ধরনটির মধ্য দিয়েই প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারি পর্ব শেষ হতে পারে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। তার আশা, করোনা এরপর সাধারণ রোগের (এনডেমিক) স্তরে পৌঁছাতে পারে। তবে তিনি এও বলেন এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর সময় এখনো আসেনি। খবর সিএনএনের।

একটি ভাইরাসজনিত রোগ কোনো এলাকায় সাধারণ রোগে পরিণত হতে পারে। এর অর্থ হলো, ওই এলাকায় রোগটি থাকবে, মানুষ আক্রান্তও হবে। তবে, এর প্রকোপ এবং ভয়াবহতা হবে মহামারি পর্যায়ের চেয়ে অনেক কম। এ রোগের ব্যবস্থাপনাও সহজ হবে।

গত সোমবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি ভার্চুয়াল অনুষ্ঠানে দেওয়া বক্তব্য হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ফাউচি বলেন, ‘ডেলটা ধরনের কিছু বৈশিষ্ট্য ওমিক্রনে দেখা যাচ্ছে না, এটা আমাদের জন্য সৌভাগ্যের। কিন্তু যে বিপুলসংখ্যক মানুষকে এটা আক্রান্ত করছে, তাতে সেই সুবিধাটা কাজে নাও লাগতে পারে।’

ফাউচি আরো বলেন, ‘সেটা তখনই ঘটবে, যদি আমাদের সামনে এমন একটি নতুন ধরনে এসে হাজির না হয়, যা কিনা আগের ধরনের মাধ্যমে শরীরে তৈরি হওয়া প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দিতে পারে।’ ফাউচি অবশ্য বলেন, এমনটাও বলা যাচ্ছে না যে কোভিড-১৯-এর বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়েছে। বিশেষ করে হাসপাতালে এখনো কোভিড রোগীর ভিড়ের কারণে অনেক চিকিৎসা পিছিয়ে দিতে হচ্ছে। স্কুলগুলো বাধ্য হচ্ছে অনলাইনে ক্লাস নিতে।

ওমিক্রনের বিপুল বিস্তারের কারণে যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা ব্যবস্থায় গুরুতর জনবল সংকট দেখা দিয়েছে। আগের যেকোনো সময়ের চেয়ে এখন বেশি কোভিড-১৯ রোগীর সেবা দিতে হচ্ছে। এতে স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছেন।

এদিকে ওমিক্রনের কারণে বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। বিশ্বজুড়ে গতকাল বুধবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৯ হাজার ৬৬৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৮ লাখ ৫০ হাজার ৫৩ জনের।

আন্তর্জাতিক পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, এ নিয়ে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ লাখ ৭২ হাজার ৮৯৫ জনে। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩ কোটি ৫১ লাখ ১৪ হাজার ৮২০ জনে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close