ব্রেকিং নিউজ

ট্রাম্পের সমালোচনায় বাইডেন-ওবামা

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২০, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র আট দিন। এ অবস্থায় দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং প্রেসিডেন্ট পদে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলা নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন। আর আশাবাদী ট্রাম্প জোর নির্বাচনী প্রচারে ব্যস্ত সময় পার করছেন। গতকাল রোববার নিউহ্যাম্পশায়ারে প্রচারকালে ট্রাম্প আরো আক্রমণাত্মক বক্তব্য দেন জো বাইডেনের বিরুদ্ধে। রয়টার্স অনলাইন ও বাসস সূত্রে এসব তথ্য জানা গেছে।

২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প নিউহ্যাম্পশায়ারে হিলারি ক্লিনটনের চেয়ে তিন হাজার ভোট কম পেয়েছিলেন। বাইডেনের সঙ্গে ব্যবধান কমিয়ে আনার লক্ষ্যে গত শনিবার এক দিনে নর্থ ক্যারোলাইনা, ওহাইয়ো ও উইসকনসিনে নির্বাচনী সমাবেশ করেছেন রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প। তবে তার এ তৎপরতা হোঁচট খাচ্ছে নির্দয় বাস্তবতার কাছে। শনিবার দ্বিতীয় দিনের মতো যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ সংখ্যা ৮৯ হাজার। শীত মৌসুমে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়বে বলেই আশা করা হচ্ছে। গতকাল রোববার ভোর পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২ লাখ ৩০ হাজারেরও বেশি লোক।

এ বাস্তবতায় অধিকাংশ ভোটার মনে করছেন, ট্রাম্প দক্ষতার সঙ্গে করোনা মোকাবিলা করতে পারেননি। এদিকে পেনসেলভিনিয়ায় ড্রাইভ ইন র‌্যালি করেছেন জো বাইডেন। ওই সমাবেশে তিনি ট্রাম্পের উদ্দেশে বলেন, ‘তিনি (ট্রাম্প) বলে যাচ্ছেন করোনা চলে যাচ্ছে। করোনার সঙ্গে কীভাবে বসবাস করতে হয় তা আমরা শিখছি।’ বাইডেন বলেন, এর সঙ্গে কীভাবে বসবাস করতে হয় তা

আমরা শিখছি না। আপনি আমাদের বলছেন কীভাবে এর সঙ্গে মরতে হয় তা শিখতে। আর এটি ভুল।’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ফ্লোরিডার মায়ামিতে সমর্থকদের উদ্দেশে বক্তব্য দেওয়ার সময় ট্রাম্প প্রশাসনের করোনা মোকাবিলার সমালোচনা করেন। করোনায় আক্রান্ত ট্রাম্পের হাসপাতালে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, ট্রাম্প হঠাৎ করেই আমাদের সবাইকে রক্ষা করতে যাচ্ছেন না। এমনকি তিনি নিজেকে রক্ষায়ও প্রাথমিক কোনো পদক্ষেপ নিতে পারেননি।

ওবামা শেতাঙ্গ আধিপত্যবাদের নিন্দা জানাতে ট্রাম্পের ব্যর্থতা, প্রকাশ্যে মিথ্যা বলাসহ নানা বিষয়ে প্রেসিডেন্টের ব্যর্থতা তুলে ধরে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে ভোট দিতে সমর্থকদের প্রতি আহ্বান জানান।

এদিকে নর্থ ক্যারোলাইনায় তপ্ত রোদে দাঁড়িয়ে সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘তারা চাচ্ছে আপনাদের হতাশ করে দিতে। চার বছর আগের চেয়ে এবারের জনমত জরিপের ফল অনেক ভালো।’ তিনি আরো বলেন, এবারের নির্বাচন হলো ট্রাম্পের ‘সুপার রিকভারি’ বনাম ‘বাইডেন ডিপ্রেশন’ এর মধ্যে যেকোনো একটিকে বেছে নেওয়া।

ট্রাম্প আরো বলেন, ‘তারা বলছে আমি খুবই আশাবাদী। এটি সত্য, কারণ আমি দেশকে ভালোবাসি। তাই আমরা আশাবাদী। আগামী দিনে আমাদের দেশ আগের যেকোনো সময়ের চেয়ে ভালো থাকবে।’

প্রচারে প্রবাসী বাংলাদেশিরাও : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে শেষ মুহূর্তের প্রচারে পিছিয়ে নেই প্রবাসী বাংলাদেশিরাও। অভিবাসন, স্বাস্থ্যবিমাসহ নানা খাতে রাষ্ট্রীয় সুবিধা বহাল রাখতে বাইডেনকে বিজয়ী করার মিশনে একাট্টা প্রবাসী বাংলাদেশিরা।

সময় টিভির অনলাইন থেকে জানা যায়, গত ২৩ অক্টোবর রাতে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে দেশি প্রাঙ্গণে জো বাইডেনের পক্ষে এক নির্বাচনী সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশি আমেরিকান ডেমোক্রেটিক পার্টি অব ক্যালিফোর্নিয়া আয়োজিত সমাবেশে বক্তব্য দেন লস অ্যাঞ্জেলেস সিটি কাউন্সিল প্রেসিডেন্ট কাউন্সিল মেম্বার হার্ব জে ওয়েসন, কংগ্রেসম্যান জিমি গোমেজ, সংগঠনের সভাপতি মো. শামীম হোসেন, সম্পাদক মোমিনুল হক বাচ্চুসহ কমিউনিটির অন্য নেতারা। স্বাস্থ্যবিধি মেনে ডেমোক্রেটিক পার্টির ওই সমাবেশে অংশ নেন প্রবাসী বাংলাদেশিরাও। এতে বক্তারা যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি ফিরিয়ে গণতান্ত্রিক সমতার রাষ্ট্র বিনির্মাণে বাইডেন-হ্যারিসকে বিজয়ী করার অনুরোধ জানান।

 

"