নিজস্ব প্রতিবেদক

  ০৬ আগস্ট, ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শিনজো আবের ফোন

করোনা মোকাবিলায় ৩৩০ মিলিয়ন ডলার ঋণ দেবে জাপান

কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে জাপান। গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে এ ঘোষণা দেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে এ কথা জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, বাংলাদেশকে এই সহায়তা সংক্রান্ত একটি বিল এরই মধ্যে জাপানি পার্লামেন্টে অনুমোদন পেয়েছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

দুপুর ১টা ৫ মিনিটে শুরু হওয়া এই ফোনালাপে দুই দেশের প্রধানমন্ত্রী কোভিড-১৯ মহামারি, দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা এবং জাপানি সহায়তা বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প নিয়ে কথা বলেন।

জাপানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরো শক্তিশালী করতে আরো বেশি জাপানি বিনিয়োগ চান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করারও তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি জাপানের প্রধানমন্ত্রীকে অবহিত করেন শেখ হাসিনা।

এ প্রসঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানান, তিনি রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়ে মিয়ানমারের নেতাদের সঙ্গে কথা বলবেন।

পিপিই, মাস্ক, গগলসসহ কোভিড-১৯ ভাইরাস মোকাবিলায় সুরক্ষাসামগ্রী বাংলাদেশকে দেওয়ায় জাপানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

করোনা মহামারির কারণে স্থগিত হওয়া ২০২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক ২০২১ সালের যথাসময়ে অনুষ্ঠিত হবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close