গাজী শাহনেওয়াজ

  ০৭ মার্চ, ২০১৮

নেটওয়ার্ক সম্প্রসারণ

টেলিটকের বাধা অপ্রতুল বিনিয়োগ

দেশব্যাপী নেটওয়ার্ক সম্প্রসারণ এবং নিরবচ্ছিন্ন সেবায় টেলিটকের পিছিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রধান বাধা বিনিয়োগের অপ্রতুলতা। বাস্তবেও তার সত্যতা পাওয়া গেছে। ডাক বিভাগের তথ্যমতে, বেসরকারি সেলফোন কোম্পানির বিনিয়োগ যেখানে কয়েক হাজার কোটি টাকা ছাড়িয়েছে, সেখানে রাষ্ট্রায়ত্ত এ প্রতিষ্ঠানটির বিনিয়োগ ৫০০ মিলিয়ন ডলারের কম। এত আর্থিক সীমাবদ্ধতা সত্ত্বেও বিভিন্ন অঞ্চলে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সমপরিমাণ বিনিয়োগ করে সাফল্যে অন্যদের ছাড়িয়ে বিরল নজির সৃষ্টি করেছে টেলিটক। এ খাতে পর্যাপ্ত বিনিয়োগ করা হলে প্রতিযোগিতার বাজারে সব কিছুকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাবে টেলিটকÑএমনটাই প্রত্যাশা নীতিনির্ধারকদের।

এদিকে বিনিয়োগে পিছিয়ে থাকলেও দুর্গম এলাকায় নেটওয়ার্ক সম্প্রসারণে সক্ষমতা দেখিয়েছে টেলিটক। ইউনেসকোর ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণার স্বীকৃতিপ্রাপ্ত একমাত্র ম্যানগ্লোভ সুন্দরবনে একক নেটওয়ার্ক সেবা দিয়ে বিরল নজির স্থাপন করেছে। পাশাপাশি বেসরকারি সেলফোন কোম্পানিগুলোর মুনাফা অর্জনের মধ্যে সমাজের অপেক্ষাকৃত কম সুবিধাভোগী নাগরিকদের সাশ্রয়ী মূল্যে সেবা দিয়ে যাচ্ছে টেলিটক। এ ছাড়া আগামীতে দেশের জ্যেষ্ঠ নাগরিকদের হাতে বিনামূল্যে সিম এবং নামমাত্র মূল্যে কল ও ইন্টারনেট সেবা প্রদান করবে রাষ্ট্রায়ত্ত এ সংস্থা। এতে এ বয়সী নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়ন ও সহজতর হবে বলে মনে করছে সংস্থাটি। এর আগে হরেক রকমের প্যাকেজ ঘোষণা এবং নতুন নতুন পদ্ধতি অনুসরণ করে বিনামূল্যে সিম সরবরাহ করে গ্রাহকদের মধ্যে সাড়া ফেলেছে। সেবার পরিধি বাড়িয়ে চলেছে দেশব্যাপী। রিচার্জ করা যায় ডাচ্-বাংলা ও বিকাশ থেকে। তাছাড়া কল রেট ও ইন্টারনেট সেবার মূল্য দেশে সর্বনিম্ন টেলিটকের। টেলিটক-সংক্রান্ত ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দেওয়া এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ডাক বিভাগের প্রাপ্ত তথ্যমতে, টেলিযোগাযোগকে বিনিয়োগ-ঘন (ক্যাপিটাল ইন্টেন্সিভ) খাত বলা হয়। দীর্ঘমেয়াদি পর্যাপ্ত বিনিয়োগ ছাড়া এ সেক্টরকে লাভজনক সম্ভব নয়। আর এ বিনিয়োগের সঙ্গে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করার ক্ষেত্রে সারা দেশে নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক স্থাপন অন্যতম। কিন্তু বিনিয়োগে অপ্রতুলতার কারণে প্রতিষ্ঠার এত বছরেও দেশব্যাপী নেটওয়ার্ক সম্প্রসারণ করতে ব্যর্থ সংস্থাটি।

পরিসংখ্যান বলছে, দেশের এক নম্বর নেটওয়ার্ক গ্রামীণফোনের এ খাতে বিনিয়োগ চার হাজার ৯৬০ মিলিয়ন ডলার, রবির তিন হাজার ৬৫০ মিলিয়ন ডলার এবং বাংলালিংকের দুই হাজার ৪০০ মিলিয়ন ডলার। সেখানে বেসরকারি প্রতিষ্ঠানের বিপরীতে রাষ্ট্রায়ত্ত সংস্থার বিনিয়োগ মাত্র ৪৮০ মিলিয়ন ডলার। টুজি টাওয়ার স্থাপনের ক্ষেত্রেও ঢের পিছিয়ে ওই তিনটি সংস্থা থেকে টেলিটক, যথাক্রমে ১২৫২৩, ১১৯৭০, ৯২০৬ এবং মাত্র ৩৭৫০। একই সঙ্গে নোড-বি (থ্রিজি) গ্রামীণফোন যেখানে ১১ হাজার ৮৪১; সেখানে টেলিটক এক হাজার ৫৬২।

সূত্রমতে, নানা প্রতিবন্ধকতার পরও টেলিটক অন্য অপারেটরদের সমপর্যায়ে বিনিয়োগ করে অন্যদের চাইতে সফল হয়েছে। পার্বত্য চট্টগ্রামে টেলিটক ও অন্য অপারেটররা একই সঙ্গে নেটওয়ার্ক সম্প্রসারণের কাজ শুরু করে এবং প্রায় সমপরিমাণ বিনিয়োগ করে, এখানে অন্য অপারেটরদের চাইতে ভালো সেবা দিচ্ছে টেলিটক।

টেলিটককে সক্ষম করতে চার বছরে সংস্থাটির পাঁচ প্রকল্পে বিনিয়োগ পরিকল্পনা নয় হাজার ৫২৮ কোটি টাকা বা ১১৯০ মিলিয়ন ডলার। আগামী ২০১৯ সালের জুনের মধ্যে এসব প্রকল্প বাস্তবায়ন হবে। কর্তৃপক্ষ আশা করছে, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন হলে গ্রাম পর্যন্ত নিরবচ্ছিন্ন থ্রিজি এবং উপজেলা পর্যন্ত ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারিত হবে।

টেলিটকের বর্তমান কার্যক্রম ও অর্জনসমূহের মধ্যে এর কলরেট ও থ্রিজি সেবার মূল্য দেশে সর্বনি¤œ এবং কাস্টমার কেয়ারের সংখ্যা ৯৭টি ও রিটেইল পয়েন্ট সংখ্যা ৫৬ হাজার। সুন্দরবনে একমাত্র টেলিটকই মোবাইল নেটওয়ার্ক নিজস্ব অর্থায়নে স্থাপন করা, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘মায়ের হাসি’ সিম বিতরণ, নারীর ক্ষমতায়নে নারীদের বিনামূল্যে ২০ লাখ অপরাজিতা সিমে অত্যন্ত সুলভ মূল্যে কলরেট ও ইন্টারনেট সেবা প্রদান, মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে সিম ও মোবাইলে কথা বলার সুযোগ সৃষ্টি, আগামীতে বয়স্ক নাগরিকদের বিনামূল্যে সিম বিতরণসহ কমমূল্যে কলরেট ও ইন্টারনেট সেবার সুযোগ তৈরি করে দেওয়া এবং সমাজের অপেক্ষাকৃত কম সুবিধাপ্রাপ্ত জনগোষ্ঠীকে সাশ্রয়ী মূল্যে কথা ও প্রযুক্তির সুযোগ তৈরি করতে কাজ করছে টেলিটক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist