reporterঅনলাইন ডেস্ক
  ০৩ অক্টোবর, ২০২২

চালু ই-নামজারি কমবে হয়রানি

ভূমি অফিসের নামে অভিযোগ অনেক। টাকা ফেললে মালিকানার রদবদলও সম্ভব। আবার এমন একটি সমস্যার সমাধান খুঁজে পাওয়া যায়নি, যার পেছনে টাকার গল্প নেই। অর্থাৎ উৎকোচ ছাড়া জমিজমার সমস্যা নিয়ে সেখান থেকে বেরিয়ে আসা কারো পক্ষে সম্ভব হয়নি। এ পর্যন্ত এ গল্পের বাইরে কোনো নতুন গল্পের কথা শোনা যায়নি। আর এটাই ভূমি অফিসের বাস্তব চিত্র। এমন কঠিন বাস্তবতায় পড়ে মানুষের দুর্ভোগ ছিল আকাশছোঁয়া আর সময়ক্ষেপণ মহাশূন্যের শেষ নক্ষত্রের কাছাকাছি। এক জীবন শেষ হয়ে গেলেও সমাধান আসেনি। অপেক্ষায় থাকতে হয়েছে ভুক্তভোগীদের। এ যেন অপেক্ষার অনন্ত যাত্রা।

দিন বদলেছে। অনেক দেরিতে হলেও একটি সুসংবাদ এসে দরোজার কড়ায় হাত রেখেছে। মিডিয়ায় প্রকাশিত সংবাদে বলা হয়, ভূমি অফিসে জমির মালিকানা ও খাজনাবিষয়ক নানা ধরনের সেবা নিতে এখন আর তহশিল অফিসের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। গ্রাহককে হয়রানির শিকার হতে হবে না। জমিজমাবিষয়ক দুর্যোগ কাটাতে ভূমি মন্ত্রণালয়ের অধীনে বেশ কয়েকটি সেবার অনলাইন আবেদনের সুযোগ চালু করা হয়েছে। ১ অক্টোবর থেকে ভূমি নামজারির সব কাজ সম্পন্ন হচ্ছে অনলাইনে। নামকরণ করা হয়েছে ই-নামজারি। এতে গ্রহীতার হয়রানি কমবে এবং টাকা বাঁচবে।

তথ্য মতে, মানুষের ভোগান্তি লাঘব এবং জটিলতা এড়ানোর জন্য ই-নামজারি চালুর সিদ্ধান্ত নিয়েছে ভূমি মন্ত্রণালয়। ই-নামজারি আবেদন ও নোটিস ফির মতো নামজারি অনুমোদনের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফিও শুধু অনলাইনে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। গত ৩০ সেপ্টেম্বরের পর থেকে নামজারি অনুমোদনের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি আর ম্যানুয়াল পদ্ধতিতে বা ক্যাশে দেওয়া যাবে না। নামজারির জন্য কারো যেন অতিরিক্ত অর্থ খরচ বা ত্রুটি সংশোধনের জন্য কারো বাড়তি খরচ করতে না হয়, তা নিশ্চিত করতে এই উদ্যোগ।

ভূমির মালিকানা পরিবর্তনের সঙ্গে সঙ্গে সহজে ও দ্রুত নামজারি করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় অনলাইনে নামজারি ফি পরিশোধের ব্যবস্থাসহ ই-নামজারি সিস্টেম চালু করেছে; যা জমি-জিরাত সংরক্ষণের প্রশ্নে একটি স্বচ্ছ-সহজ এবং নির্ভেজাল ও ইতিবাচক পদক্ষেপ। সাধারণ মানুষের জন্য এর সুফল ভোগ করার সুযোগ তৈরি হবে। দুর্বৃত্তদের বিষদাঁত ভেঙে পড়বে। দুর্বৃত্তায়ন কমে আসবে। সমাজের প্রতিটি ক্ষেত্রে যদি প্রযুক্তির এই ব্যবহার যুক্ত করা সম্ভব হতো, তাহলে বাংলাদেশে দুর্নীতির চাপ অনেকাংশে কমে আসত বলেই অনেকের ধারণা। তথ্যমতে, ই-নামজারি প্রশ্নে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অনলাইন নামজারি সিস্টেমে ‘অনলাইনে আবেদন করতে হবে’। আবেদন দাখিলের সময় আবেদন ফি ২০ টাকা ও নোটিস জারি ফি ৫০ টাকা মোট ৭০ টাকা অনলাইনেই পরিশোধ করতে হবে। বিকাশ ও নগদের মতো ডিজিটাল যেকোনো ব্যবস্থায় তা পরিশোধ করা যাবে।

আমরা মনে করি, ভূমি মন্ত্রণালয়ের এ উদ্যোগ একটি কালজয়ী ঘটনা। কেননা এ উদ্যোগের মধ্য দিয়ে সমাজের বুক থেকে দীর্ঘ সময় ধরে চেপে বসে থাকা পাথর সরে যাবে। মানুষ সহজভাবে তার শ্বাস গ্রহণ করতে পারবে এবং জমি-জিরাত নিয়ে দুশ্চিন্তার হাত থেকে মুক্তি পাবে। যে মুক্তির আশায় এ দেশের মানুষ এতকাল চাতকপাখির মতো আকাশে তাকিয়ে থেকেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close