তানজিদ শুভ্র

  ১৯ সেপ্টেম্বর, ২০২২

ফারিয়ার ‘স্বপ্নতরী’

মাইমুনাহ ফারিয়া জামান সুমাইয়া। নারীর আত্মরক্ষা এবং ক্ষমতায়নের জন্য দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন তিনি। কাজের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

সুমাইয়া ২০১৬ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুরে ‘আমি নারী আমি স্বপ্ন আমি তরী আমিই সংগ্রামী আমিই শক্তি’ স্লোগানে গড়ে তুলেন স্বপ্নতরী ফাউন্ডেশন।

আত্মরক্ষার জন্য তিনি গ্রামের মেয়েদের জুডো শেখান। স্বপ্ন তরী ফাউন্ডেশন এ পর্যন্ত ৯ শতাধিক তরুণীকে জুডোতে আত্মরক্ষার কৌশল শিখিয়েছে। গ্রামাঞ্চলে নারীদের জন্য সচেতনতামূলক উঠোন বৈঠক করে থাকে। পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সেমিনারের আয়োজন করে।

ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সুমাইয়া বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলে কোনো প্রশিক্ষণের সুযোগ ছিল না। তাই আমরা আমাদের স্কুলের শেখ রাসেল ডিজিটাল ল্যাব ব্যবহার করে প্রথমে ভিডিওটি দেখে তারপর প্রশিক্ষণ দিই।’ পাঠ্যপুস্তকে নারীদের আত্মরক্ষায় জন্য জুডো প্রশিক্ষণের একটি অধ্যায় যুক্ত করার দাবি জানান তিনি।

সম্প্রতি স্বপ্নতরী ফাউন্ডেশন একটি মোবাইল অ্যাপ চালু করার সিদ্ধান্ত নিয়েছে যাতে ইভটিজিং বা যৌন হয়রানির শিকার নারীরা অবিলম্বে প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি, অভিভাবক বা বন্ধুদের কাছে সাহায্য চাইতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close