হুসাইন আহমদ

  ০২ আগস্ট, ২০২২

সূর্যের মতো সুন্দর হোক আমাদের অন্তিমকাল

আমরা মনকে সতেজ ও প্রফুল্ল রাখতে নানা রকম কাজ করে থাকি। সবচেয়ে বেশি যে কাজটা করে থাকি, সেটি হলো; প্রকৃতির সৌন্দর্য উপভোগ করা। যা আমাদের এই জীবনে অনেক বেশি আনন্দ ও সুন্দর সুন্দর মুহূর্ত এনে দেয়। আমরা সাধারণত পড়াশোনা ও কর্মব্যস্ততার সীমাবদ্ধতার কারণে প্রকৃতি উপভোগ করার সময় পাই না।

এরপরও সময় সুযোগ বুঝে ছুটে যাই প্রাকৃতিক সৌন্দর্যের অন্যতম মুহূর্ত পড়ন্ত বিকেলের সান্নিধ্যে। তাই এবারের ঈদের ছুটিতেও তার ব্যতিক্রম হয়নি, ছুটে গিয়েছি প্রিয় জায়গায়, প্রিয় পড়ন্ত বিকেলটায়। যেই পড়ন্ত বিকেলে আকাশটা লাল-কমলায় রাঙিয়ে সূয্যিমামার পশ্চিমাকাশে অস্ত যাওয়া পৃথিবীর অন্যতম সেরা নৈসর্গিক সৌন্দর্যমণ্ডিত এক অপরূপ দৃশ্য।

যেখানে সূর্য দিগন্তে হেলে পড়ার পর একসময় হলুদ থেকে কমলা, কমলা থেকে টুকটুকে লালের বর্ণচ্ছটা ছড়িয়ে দিগন্তে হারিয়ে যায়। আর সূর্যাস্তের সময় আকাশটাতে চলে বিচিত্র রঙের প্রদর্শনী। কমলা-গোলাপি-বেগুনি রঙের সেই ছোঁয়ায় রাঙে মেঘেরা, রাঙে আকাশ, রাঙে তার চারপাশ। সেই রঙের আভা ছুঁয়ে যায় মানবহৃদয়কেও। অস্তমান সূর্যের অতুলনীয় ঐ সৌন্দর্যকে উপেক্ষা করার সাধ্য কোনো মানব মনের নেই। তাই তো প্রকৃতিপ্রেমী সকল মানুষ বিস্ময়-বিমুগ্ধ চোখে তাকিয়ে থাকে অস্তমিত সূর্যের দিকে। এজন্যই তো সূর্যাস্ত দেখে প্রাণ জুড়াতে কেউ কেউ ছুটে সাগর সৈকতে, পাহাড়-পর্বতে, বিল-নদীর তীরে। আর সূর্যাস্তের সৌন্দর্যের গভীর ভালোলাগার আবেশে আবিষ্ট হয় মন, এক অদ্ভুত প্রশান্তি ভর করে হৃদয়মনে। এই পড়ন্ত বিকেলে দিগন্তপানে বর্ণচ্ছটা ছড়িয়ে সূয্যিমামার এমন সৌন্দর্য সবার হৃদয়ে আনয়ন করে নতুন কিছুর ভাবনা ও উপলব্ধির। জীবনে যোগ করে নতুন কিছু অর্জনের শিক্ষা।

অতএব, প্রকৃতির এই নৈসর্গিক সৌন্দর্যের আঁধার আমাদের জীবনের অন্তিমকালেও যেন এভাবে প্রস্ফুটিত হয়। সেই কাজ ও যোগ্যতা যেন আমরা অর্জন করতে পারি। ধারণ করতে পারি আমাদের চিন্তা ও চেতনায়। মহান আল্লাহ আমাদের তাওফিক দান করুন। আমিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close