ইবি প্রতিনিধি

  ১৭ জানুয়ারি, ২০২১

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন ৩৭ শিক্ষার্থী

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ ২০২০-২১-এর জন্য ইসলামী বিশ^বিদ্যালয়ের (ইবি) বিভিন্ন ৩৭ শিক্ষার্থী মনোনীত হয়েছেন। গত ১১ জানুয়ারি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে, ভৌতবিজ্ঞান, খাদ্য ও কৃষিবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে মনোনীত ৩ হাজার ২৪৯ জনের তালিকা প্রকাশ করা হয়। এর মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ইবির চার বিভাগের ১৮ জন এবং জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে দুই বিভাগের ১৯ শিক্ষার্থী মনোনীত হয়েছেন।

ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে মনোনীত শিক্ষার্থীরা হলেন রসায়ন ও কেমিকৌশল বিভাগের সিনথিয়া খান, সোহানা পারভীন, তাথিয়া ইয়াসমিন, কাজী সুরাইয়া খান, নুসরত জাহান, আবু সাঈদ, শামীম ইসলাম, আফরোজা আক্তার, আদনান বিন আলীম, হারুন অর রশীদ, ইভানা ইসলাম। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের সেলিম রেজা জীবন, ইসমাত জাহান, আলী হাসান, সোনিয়া খান, সাব্বির আহমেদ, পরিসংখ্যান বিভাগের মামুনুর রশীদ ও আইসিটি বিভাগের রুহুল আমিন। জীববিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে মনোনীতরা হলেন বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের জান্নাতুল ফেরদৌস, ওয়ালিদ হাসান, জিনিয়া আফরিন, শারমিন আক্তার শাম্মি, মুনতাহা বিনতে মুখলেস, সায়ান আলী, রাকিবুল ইসলাম, রেহেনা আক্তার, বিথি খাতুন, অংকন খান, আবদুস সবুর, জান্নাতুল ফেরদাউস পারভেজ, মনিরা আক্তার, সানজিদা খাতুন। এ ছাড়া ফলিত পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের তারেক আজিজ, রাকিবুল ইসলাম, মাইনুর রেজা, বিল্লাল হোসেন, তায়েবা তাসনিমা এ ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন। উল্লেখ্য, মনোনীত শিক্ষার্থীরা প্রত্যেকে গবেষণার জন্য ৫৪ হাজার টাকা করে অনুদান পাবেন। ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের ছাত্রছাত্রী/গবেষকদের এই অনুদান দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close