reporterঅনলাইন ডেস্ক
  ২২ মে, ২০১৮

রাবিতে ২৬৬ মুক্তিযোদ্ধা সন্তানকে স্কলারশিপ দিল ভারত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ভারত সরকার কর্তৃক মুক্তিযোদ্ধা সন্তানদের স্কলারশিপ গত ১২ মে শনিবার দেওয়া হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন রাজশাহী-২ আসনের এমপি ফজলে হোসেন বাদশা। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. এম আবদুস সোবহান।

প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী-২ আসনের এমপি ফজলে হোসেন বাদশা বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে জনসংখ্যা ছিল প্রায় সাত কোটি, তখন ভারতে আমরা আশ্রয় নিয়েছিলাম প্রায় এক কোটি। তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী এ দেশের মানুষদের তিন বেলা খাইয়েছেন, জায়গা দিয়েছেন। ভারত আমাদের সঙ্গে মানবিক আচরণ করেছিলেন।

সংসদ সদস্য বাদশা আরো বলেন, বন্ধুত্বের হাত ঘাড়েই থাকে, কখনো পিঠে যায় না। বিভিন্ন সময় দেশে উন্নয়নের সহযোগী হিসেবে এগিয়ে এসেছে ভারত। সেই ধারাবাহিকতাই শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে। ভারত ও বাংলাদেশ দুটি রাষ্ট্র। কিন্তু ঐতিহ্য, সংস্কৃতি ও ইতিহাস সবই এক। এ সময় তিনি আরো বলেন, ‘দরকার ছিল দেশ স্বাধীনের পর মুক্তিযোদ্ধাদের তালিকা না করে রাজাকারদের তালিকা করা। কারণ আজ মুক্তিযোদ্ধাদের তালিকা করতে গিয়ে কত অমুক্তিযোদ্ধারা নাম চলে আসার কারণে আসল মুক্তিযোদ্ধা কাতারেই আর থাকল না। কী কষ্ট, তারা অনেকেই ভিক্ষা করে, রিকশা চালিয়ে জীবনযাপন করতে দেখেছি। রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টপাধ্যায়ের সভাপতিত্বে ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রুহুল আমিন প্রামাণিকের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারের দ্বিতীয় সচিব এ কে মিশ্র, রাজশাহী মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি ড. আ. মান্নান। সময় রাজশাহী ভারতীয় হাইকমিশন ২৬৬ জন মুক্তিযোদ্ধা সন্তানদের স্কলারশিপ দেয়। ২৪ হাজার ও ১০ হাজার টাকার দুই ক্যাটাগরিতে চেক দেওয়া হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist