প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৪

ইসরায়েলে মার্কিন সহযোগিতা আটকে দেওয়ার হুমকি

ইসরায়েলকে সামরিক সহযোগিতা দিতে মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সমর্থিত একটি একক বিলে ভেটো দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার এক বিবৃতিতে প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস এ কথা বলেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে। এক বিবৃতিতে হোয়াইট হাউসের অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট জানিয়েছে, কংগ্রেসের উভয় কক্ষকে এই রাজনৈতিক চক্রান্তকে প্রত্যাখ্যান করার আহ্বান জানাচ্ছে প্রশাসন। একই সঙ্গে এর পরিবর্তে দ্রুত সর্বদলীয় জরুরি জাতীয় নিরাপত্তাবিষয়ক সম্পূরক বরাদ্দ আইনটি প্রেসিডেন্টের কাছে পাঠানোর আহ্বান জানানো হচ্ছে।

রিপাবলিকানদের প্রস্তাবিত বিলের আওতায় শুধু ইসরায়েলকে সহায়তা প্রদানের কথা বলা হয়েছে। তবে হোয়াইট হাউস একই বিলে ইউক্রেন ও ইসরায়েলকে সহায়তা প্রদানসহ দেশটির সীমান্ত নিরাপত্তায় নতুন তহবিল বরাদ্দের জন্য চাপ দিচ্ছে।

রিপাবলিকান সমর্থিত স্বতন্ত্র ওই বিলটির সম্পর্কে প্রেসিডেন্টের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এই তহবিল সীমান্ত সুরক্ষার বিষয়ে কোনো ভূমিকা রাখছে না, পুতিনের আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষার জন্য ইউক্রেনের জনগণকেও সাহায্য করছে না। এমনকি যুক্তরাষ্ট্রের উপাসনালয়, মসজিদ ও অরক্ষিত উপাসনালয়গুলোর নিরাপত্তা নিশ্চিত করতেও ব্যর্থ হচ্ছে। এ ছাড়া ফিলিস্তিনি বেসামরিক নাগরিক যাদের বেশির ভাগই নারী ও শিশু, তাদের মানবিক সহায়তা দেওয়ার বিষয়টি এতে অন্তর্ভুক্ত করা হয়নি। এমন চক্রান্তের তীব্র বিরোধিতা করছে প্রশাসন।

কয়েক মাস ধরেই এই বরাদ্দ নিয়ে সিনেটের ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের সঙ্গে কাজ করছেন ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রশাসনের কর্মকর্তারা। রবিবার তারা মার্কিন অভিবাসননীতি ও সীমান্ত নিরাপত্তার জন্য নতুন অর্থায়ন এবং ইউক্রেন, ইসরায়েল ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অংশীদারদের জন্য কোটি কোটি ডলারের সহায়তায় সমন্বিত তহবিলটি তুলে ধরেছেন। ১১ হাজার ৮০০ কোটি ডলার মূল্যের এই তহবিলের আওতায় বিশ্বব্যাপী সংঘাতে ক্ষতিগ্রস্ত বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তাও দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close