প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩০ জানুয়ারি, ২০২৪

জর্ডানে মার্কিন ঘাঁটিতে হামলা নিয়ে যা বলছে ইরান

হামলায় জড়িত গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্টতা নিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অভিযোগ অস্বীকার করেছে ইরান

সিরিয়ার সীমান্তের নিকটবর্তী উত্তর-পূর্ব জর্ডানে এক মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা সদস্য নিহতের ঘটনা ঘটেছে। এ হামলায় আরো ২৫ জন আহত হয়েছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

এ হামলায় ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলো জড়িত বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া হামলায় দায়ীদের বিরুদ্ধে কঠোর প্রতিশোধের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে হামলায় জড়িত গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্টতা নিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অভিযোগ অস্বীকার করেছে ইরান।

গতকাল সোমবার ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনার বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় রবিবার সিরিয়ার নিকটবর্তী সীমান্তে একটি মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলার জন্য ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন।

ইরনার এক প্রতিবেদনে বলা হয়, এই অভিযোগ অস্বীকার করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি জানান, ‘আমরা আগেও স্পষ্টভাবে বলেছি, এই অঞ্চলের গোষ্ঠীগুলো গাজাতে শিশু-হত্যাকারী ইহুদিবাদী শাসকদের যুদ্ধাপরাধ ও গণহত্যার প্রতিক্রিয়া জানাচ্ছে এবং তাদের সঙ্গে ইসলামি প্রজাতন্ত্র ইরানের কোন সম্পর্ক নেই।

জাতিসংঘে ইরানের মিশন এক বিবৃতিতে জানায়, ‘এই হামলার সঙ্গে তেহরানের কোনো সম্পর্ক নেই এবং কিছু করার নেই।’

এ প্রসঙ্গে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের আরো বলেন, এ ধরনের বিবৃতি আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি-স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close