প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ মার্চ, ২০২৩

শক্তিশালী লিওপার্ড-২ ট্যাঙ্ক পেল ইউক্রেন

ঘুরে যেতে পারে ইউক্রেন যুদ্ধের মোড়

প্রতিশ্রুতি অনুযায়ী অত্যাধুনিক ১৮টি ‘লিওপার্ড-২’ ট্যাংক ইউক্রেনে পাঠিয়েছে জার্মানি। জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, প্রথমসারির এই ট্যাংকগুলো যুদ্ধে কার্যকর ভূমিকা রাখবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্য থেকে চ্যালেঞ্জার ২ ট্যাংকও ইতোমধ্যে ইউক্রেনে পৌঁছেছে।

সোমবার (২৭ মার্চ) ১৮টি ট্যাঙ্ক পূর্ব ইউরোপের এই দেশটিতে পৌঁছায়। মঙ্গলবার (২৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সহায়তা করার জন্য জার্মানির প্রতিশ্রুতি দেওয়া ১৮টি লিওপার্ড ২ যুদ্ধ ট্যাঙ্ক দেশটিতে পৌঁছেছে বলে জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানিয়েছে। চলতি বছরের জানুয়ারিতে এসব ট্যাঙ্ক সরবরাহ করতে সম্মত হয় জার্মানি।

রয়টার্স বলছে, লিওপার্ড ২ মডেলের ট্যাঙ্ক পশ্চিমাদের অস্ত্রাগারের মধ্যে সেরা হিসাবে বিবেচিত হয়। রাশিয়ার আক্রমণকে পরাস্ত করার জন্য এই ট্যাঙ্ককে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বরাবরই দাবি করেছে এসেছে কিয়েভ। অন্যদিকে ইউক্রেনকে এই ধরনের ট্যাঙ্ক দিতে সম্মত হওয়ার বিষয়টিকে মস্কো এর আগে বিপজ্জনক উস্কানি হিসাবে আখ্যা দিয়েছিল।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস এক টুইট বার্তায় বলেছেন, ‘আমি নিশ্চিত, এই যুদ্ধ ট্যাঙ্কগুলো যুদ্ধে বড় অবদান রাখতে পারে।’

রয়টার্স বলছে, ১৮টি লিওপার্ড ২ ট্যাঙ্ক ছাড়াও ৪০টি জার্মান মার্ডার পদাতিক ফাইটিং যান এবং দু’টি সাঁজোয়া আর্র্মড রিকভারি ভেহিকেলও ইউক্রেনে পৌঁছেছে বলে একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে।

জার্মান সেনাবাহিনী উত্তর জার্মানির মুয়েনস্টার এবং বার্গেনে গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনীয় ট্যাঙ্ক ক্রুদের পাশাপাশি মার্ডার ভেহিকেল পরিচালনার জন্য নিযুক্ত সৈন্যদের প্রশিক্ষণ দিয়েছিল বলে জানিয়েছে রয়টার্স।

এদিকে জার্মান ট্যাংকের পাশাপাশি পর্তুগালের দেওয়া তিনটি লিওপার্ড ট্যাঙ্কও ইউক্রেনে পৌঁছেছে বলে নিরাপত্তা সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, লিওপার্ড-২ ট্যাঙ্ক অত্যাধুনিক এবং বিশ্বের অন্যতম প্রথম সারির যুদ্ধট্যাঙ্ক বলে বিবেচনা করা হয়। জার্মানি এই ট্যাঙ্ক তৈরি করে এবং জার্মান সেনাবাহিনী ও অনেক ইউরোপীয় দেশের সামরিক বাহিনী এই ট্যাঙ্ক ব্যবহার করে।

এছাড়া ইউরোপের বাইরে কানাডা ও ইন্দোনেশিয়াও এই ট্যাঙ্ক ব্যবহার করে। অত্যাধুনিক এই ট্যাংকের বৈশিষ্ট্য-ডিজাইনও বিভিন্ন রকম হয়। এই ট্যাংকে নাইটভিশন সরঞ্জাম এবং লেজার রেঞ্জ ফাইন্ডার আছে, যার সাহায্যে লক্ষ্যবস্তুর দূরত্ব পরিমাপ করা যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close