প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ মার্চ, ২০২৩

চীনে তেল বিক্রিতে সৌদিকে ছাড়িয়ে গেল রাশিয়া

চীনের কাছে তেল বিক্রিতে সৌদি আরবকে ছাড়িয়ে গেল বছরব্যাপী যুদ্ধের মধ্য থাকা রাশিয়া। জানুয়ারি ও ফেব্রুয়ারিতে চীনে ১৫ দশমিক ৬৮ মিলিয়ন টন তেল রপ্তানি করেছে দেশটি। এর অর্থ হচ্ছে দিনে রাশিয়া ১৯ লাখ ৪০ হাজার ব্যারেল তেল চীনে পাঠিয়েছে।

সোমবার (২০ মার্চ) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

গত বছর ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই নানা নিষেধাজ্ঞার মধ্য পড়ে রাশিয়া। এর মধ্য অন্যতম তেল বিক্রিতে নিষেধাজ্ঞা। এ নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়া থেকে চীন ও ভারত সবচেয়ে বেশি কম দামে তেল কেনে। ২০২২ সালের একই সময়ে রাশিয়া থেকে চীনে প্রতিদিন তেল রপ্তানি করত ১৫ লাখ ৭০ হাজার ব্যারেল।

এ হিসেবে গত বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের তুলনায় এ বছরের প্রথম ২ মাসে চীনে রাশিয়ার তেল রপ্তানির পরিমাণ বেড়েছে শতকরা ২৩ দশমিক ৮ ভাগ। সৌদি আরব থেকে চীন এ ২ মাসে আমদানি করেছে ১৭ লাখ ২০ হাজার ব্যারেল তেল। গত বছরের জানুয়ারি ফেব্রুয়ারিতে সৌদি আরব থেকে চীন প্রতিদিন ১৮ লাখ ১০ হাজার ব্যারেল তেল আমদানি করেছিল।

গত বছর চীনে তেল সরবরাহকারী দেশ দ্বিতীয় প্রধান দেশ ছিল রাশিয়া। গত বছর রাশিয়া থেকে চীনের তেল রপ্তানি করা হয়েছে ৮৬ দশমিক ২ মিলিয়ন টন। অন্যদিকে, গত বছর সৌদি আরব ছিল চীনের শীর্ষ তেল সরবরাহকারী দেশ। গেল বছর সৌদি আরব ৮৭ দশমিক ৪৯ মিলিয়ন টন তেল সরবরাহ করেছে চীনে।

গত বছর রাশিয়া ইউক্রেন যুদ্ধের পর আমেরিকা এবং পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে ব্যাপকভাবে নিষেধাজ্ঞা আরোপ করে এবং রাশিয়ার তেলের মূল্য প্রতি ব্যারেল ৬০ ডলার ঠিক করে দেয়।এতে রাশিয়া বিশেষ করে ইউরোপের বাজারে তেল পাঠানো অনেকাংশে কমিয়ে দেয় এবং সেই তেল তুলনামূলক কম দামে চীনের কাছে বিক্রি করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close