প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ মার্চ, ২০২৩

ইকুয়েডর ও পেরুতে ভূমিকম্প, নিহত ১৪

পেরু ও ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১৪ জনের প্রাণহানি হয়েছে। দেশ দুটির বেশ কিছু ভবন বিধ্বস্ত হওয়ায় অনেকেই আহত হয়েছেন। শনিবার (১৮ মার্চ) রিখটার স্কেলে ৬ দশমিক ৮ তীব্রের ভূমিকম্প হয়। তবে সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি। ইকুয়েডরের মাচালা ও কুয়েনকার মতো শহরগুলোতে বেশ কিছু ভবন ধসে পড়েছে এবং অসংখ্য গাড়ি ভেঙে গেছে।

এ ঘটনায় স্থানীয় লোকজন ভয়ে বাইরে সড়কে চলে আসেন। উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) দেওয়া তথ্য অনুযায়ী, এদিন স্থানীয় সময় রাত ১২টা ১২ মিনিটে দেশ দুটিতে রিখটার স্কেলে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়।

এর উৎসস্থল ছিল ভূগর্ভের ৪১ মাইল গভীরে। কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল হলো পেরুর সীমান্তবর্তী ইকুয়েডরের বালাও মিউনিসিপ্যালিটির কাছে। কুয়েনকা শহরের সেলাই পণ্যের বিক্রয়কর্মী মাগালি এসকান্ডন বলেন, মানুষ ভয়ে গাড়ি থেকে নেমে দৌড়াতে শুরু করেছিল। আমিও রাস্তায় নেমে এসেছিলাম।

ইকুয়েডরের সরকারি হিসাব বলছে, ভূমিকম্পে ইকুয়েডরের এল ওরো প্রদেশে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এ প্রদেশে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। আর আজুয়ায় প্রদেশে দুজনের মৃত্যু হয়েছে। আহত ব্যক্তিদের উদ্ধার করে দ্রুত হাসপাতালে নেওয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত কতজন আহত হয়েছেন, সে তথ্য দেয়নি দেশটি।

এদিকে পেরুর সরকারি হিসাব বলছে, ইকুয়েডরের সীমান্তে পেরুর তুম্বেস শহরে মাথায় ইট আঘাতে চার বছর বয়সি এক কন্যাশিশুর মৃত্যু হয়েছে। নিহত শিশুটির চাচা ডেভিড আলভারাদো বলেন, আমি আমার ভাতিজির সঙ্গে বাইরে খেলছিলাম। হঠাৎ তার মাথার ওপর ইট এসে পড়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close