প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি, ২০২৩

মিয়ানমারে জরুরি অবস্থা আরো ছয় মাস বাড়ল

সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর এ জরুরি অবস্থা জারি করা হয়েছিল

মিয়ানমারে জারি থাকা জরুরি অবস্থা আরো ছয় মাস বাড়িয়েছে সামরিক বাহিনী সমর্থিত দেশটির নিরাপত্তা পরিষদ। ক্ষমতা দখলের পর মিয়ানমারে জরুরি অবস্থা জারি করে সামরিক জান্তা। জরুরি অবস্থা জানুয়ারিতেই শেষ হওয়ার কথা ছিল। দেশটির সংবিধান অনুযায়ী এর পরপরই নির্বাচনের আয়োজন করতে হবে। যদিও এখন পর্যন্ত নির্বাচনের সম্ভাব্য কোনো তারিখ ঘোষণা করা হয়নি।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের দুই বছর পূর্ণ হয়েছে বুধবার (১ ফেব্রুয়ারি)। বিক্ষোভকারীরা এ উপলক্ষে দেশটির বিভিন্ন শহর ও দেশের বাইরে বিভিন্ন স্থানে সমাবেশ ও নীরব ধর্মঘট পালন করেছেন। এদিকে দেশটির নির্বাসিত বেসামরিক নেতারা জান্তার অবৈধ ক্ষমতা দখলের সমাপ্তি টানার প্রতিশ্রুতি দিয়েছেন। বিক্ষোভের সময় গণতন্ত্রকামীরা জনগণকে বাড়ির বাইরে না গিয়ে দোকানপাট বন্ধ রেখে ধর্মঘট পালন করতে আহ্বান জানান। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার পক্ষ থেকে সেনা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার মধ্যেই এ ঘর্মঘটের ডাক দেন বিক্ষোভকারীরা।

মিয়ানমার সেনাবাহিনী ও সু চি সরকারের মধ্যে কয়েক সপ্তাহ ধরে চলা উত্তেজনার পর ২০২১ সালের ১ ফেব্রুয়ারি দেশটির শীর্ষ জেনারেলের নেতৃত্বে দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটে। ওই দিন মিয়ানমারের নতুন পার্লামেন্টে অধিবেশনের প্রস্তুতি চলছিল। আর তার আগেই ভোরবেলা অভিযান চালিয়ে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রী অং সান সু চিসহ আইনপ্রণেতাদের আটক করেন সেনাসদস্যরা। অভ্যুত্থানের মধ্য দিয়ে গণতান্ত্রিক সরকারব্যবস্থার ইতি টানা হয়।

মিয়ানমারে ওই অভ্যুত্থানের পর থেকেই দেশটিতে বিশৃঙ্খলা চলছে। দেশটিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা। দেশটির সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করছেন বিক্ষোভকারীরা। চলছে রক্তক্ষয়ী আন্দোলন, সংঘাত, অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ। তাদের ওপর ব্যাপক দমন-পীড়ন চালানো হচ্ছে। এদিকে গঠিত হয়েছে জান্তাবিরোধী ছায়া সরকার ও প্রতিরোধ বাহিনী। পশ্চিমা দেশগুলো মিয়ানমারের ওপর জারি করেছে বেশ কিছু নিষেধাজ্ঞা।

চলতি মাসের শুরুতেই মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাইং নতুন নির্বাচনের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, দেশে বহু দলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আয়োজন করবে সামরিক বাহিনী। তবে যুক্তরাষ্ট্রের ভাষ্য, সামরিক জান্তার ধীনে নির্বাচনের আয়োজন করা হলে, তা হবে একটি ধোঁকাবাজি।

এদিকে মিয়ানমারের রাজনৈতিক দলগুলোর জন্য নতুন নির্বাচনী আইন জারি করেছে দেশটির সামরিক জান্তা প্রশাসন। নতুন এ আইনের আওতায় দেশটির রাজনৈতিক দলগুলোকে দুই মাসের মধ্যে নতুন করে নিবন্ধন নিতে হবে।

দেশটির প্রধান বাণিজ্য শহর ইয়াঙ্গুন ও মান্দালাই এলাকা থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো ছবিতে দেখা গেছে, জান্তা সরকারের বিরুদ্ধে নীরব প্রতিবাদ করেছেন বিক্ষোভকারীরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close