প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০২ ডিসেম্বর, ২০২২

২৯ রণতরী ও সাবমেরিন তৈরি করেছে ভারত

গত সাত বছরে ২৯টি রণতরী ও সাবমেরিন তৈরি করেছে ভারত। দেশটির নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার বুধবার (৩০ নভেম্বর) এমন তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, যুদ্ধবিমানবাহী আইএনএস বিক্রান্তের সঙ্গে শিগগিরই যুদ্ধবিমানের একত্রকরণ প্রক্রিয়া সম্পন্ন হতে চলেছে। আগামী বছরের মে বা জুনের মধ্যেই এই ‘ইন্টিগ্রেশন’ সম্পন্ন হতে পারে।

এদিকে আইএনএস বিক্রান্তের সমুদ্রগামী ট্রায়াল এরই মধ্যে শেষ হয়েছে। এরপরই ক্যারিয়ারটি কমিশন করা হয়েছিল। বর্তমানে আইএনএস বিক্রান্তে যুদ্ধবিমান ওঠা নামার পরীক্ষা চলছে। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির ১৪৩তম কোর্সের পাসিং আউট প্যারেডের পর ইন্টিগ্রেশন প্রক্রিয়া নিয়ে ভারতের নৌবাহিনীর প্রধান সাংবাদিকদের বলেন, আমাদের প্রথমে যে জিনিসটি পরীক্ষা করতে হবে তা হলো বিমানের অবতরণ ব্যবস্থা। বর্তমানে সেই ব্যবস্থারই পরীক্ষা চলছে। সাধারণত, ক্যারিয়ারের কমিশনের পর ছয় থেকে আট মাস সময় লাগে বিমানের ইন্টিগ্রেশনের জন্য। আমরা আশা করছি বর্ষার আগে মে বা জুনের মধ্যেই এই কাজটি সম্পন্ন করতে পারব। এদিকে এনডিএতে প্রথমবারের মতো মহিলা ক্যাডেটের ব্যাচের অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন করা হলে অ্যাডমিরাল আর হরি কুমার বলেন, আমাদের বাহিনীতে লিঙ্গ বৈষম্য হয় না। আমরা নিরপেক্ষ। মহিলারা এরই মধ্যে যুদ্ধক্ষেত্রে সেবা প্রদান করছেন। নৌবাহিনীসহ বিভিন্ন প্রতিরক্ষা বাহিনীতে নারী অফিসার রয়েছেন। নৌবাহিনী নারী নাবিকদের নিয়োগ শুরু করার বিষয়টি একটি যুগান্তকারী অর্জন। এ বছর আমাদের নাবিকদের জন্য ৩০০০টি শূন্যপদ ছিল। যার জন্য আমরা ১০ লাখ আবেদন পেয়েছি। তাদের মধ্যে ৮২ হাজার নারী রয়েছেন।

অন্য দিকে নৌবাহিনীর আধুনিকীকরণ পরিকল্পনা সম্পর্কে অ্যাডমিরাল কুমার বলেন, ভারতীয়

নৌবাহিনীর আধুনিকীকরণ কর্মসূচি চলছে। আমাদের প্রথম ছোট জাহাজটি ১৯৬০ সালে দেশেই তৈরি করা হয়েছিল। তারপর থেকে, আমরা আরো বড় বড় জাহাজ তৈরি করেছি। এরপর আমরা ডেস্ট্রয়ার তৈরি করতে শুরু করি। যুদ্ধবিমানবাহী জাহাজও তৈরি করি আমরা। ঘটনাক্রমে, নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হওয়া সর্বশেষ এয়ারক্রাফট ক্যারিয়ারের ৭৬ শতাংশই ভারতে তৈরি। তাই এটি জাতির জন্য একটি বড় অর্জন।

তিনি জানান, গত ৭ বছরে ২৯টি রণতরী এবং সাবমেরিন তৈরি হয়েছে ভারতেই। বর্তমানে ভারতীয় নৌবাহিনীর জন্য আরো ৪৩টি যুদ্ধ জাহাজ তৈরি হচ্ছে। এর মধ্যে ৪১টি ভারতে তৈরি হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close