প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ নভেম্বর, ২০২২

ইউক্রেনে সরকার পরিবর্তনের এজেন্ডা নেই রাশিয়ার

সিএনএনকে পুতিনের মুখপাত্র

রাশিয়া বলেছে, ইউক্রেনের সরকার পরিবর্তন করার লক্ষ্যে দেশটিতে সামরিক অভিযান শুরু করেনি মস্কো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার (২১ নভেম্বর) মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে বলেন, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ক্ষমতাচ্যুত করার পরিকল্পনা শুরু থেকেই মস্কোর ছিল না।

তিনি বলেন, রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযানের মাধ্যম যেসব লক্ষ্য নির্ধারণ করেছিল, তা একে একে অর্জিত হচ্ছে এবং বাকি লক্ষ্যগুলো অর্জিত হলে সামরিক অভিযান শেষ করা হবে।

পেসকভের এ দাবি রুশ সিনেটর কনস্টান্টিন কোসাচেভের বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক। সম্প্রতি কনস্টান্টিন কোসাচেভ বলেছিলেন, ইউক্রেনের সরকারে পরিবর্তন আসলেই কিয়েভের সঙ্গে মস্কোর সম্পর্ক স্বাভাবিক হতে পারে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষী অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এ অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে।

এসব পশ্চিমা দেশ মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে তবে রাশিয়া বলছে, ইউক্রেন মস্কোর একগুচ্ছ দাবি মেনে নিলেই কেবল সামরিক অভিযান বন্ধ হবে। এসব দাবির মধ্যে রয়েছে- ইউক্রেনকে এ অঙ্গীকার করতে হবে যে, সে কখনো ন্যাটো জোটে যোগ দেবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close