প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ অক্টোবর, ২০২২

দেয়ালের ভেতরে মিলল লুকানো ৪৪ স্বর্ণমুদ্রা

ইসরায়েলে ৪৪টি খাঁটি স্বর্ণের মুদ্রার খোঁজ পাওয়া গেছে। সপ্তম শতাব্দীতে এসব স্বর্ণমুদ্রা একটি দেয়ালের মধ্যে লুকিয়ে রাখা হয়েছিল। ইসরায়েলের প্রত্নতাত্ত্বিকদের বরাত দিয়ে মঙ্গলবার (৪ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ১৭০ গ্রাম ওজনের উদ্ধার স্বর্ণমুদ্রাগুলোর এই মজুদটি হারমন স্ট্রিম (বানিয়াস) নামক একটি স্থাপনার দেয়ালে খুঁজে পাওয়া গেছে। এসব স্বর্ণমুদ্রা ৬৩৫ সালে মুসলিমদের বিজয়ের সময় লুকিয়ে রাখা হয়েছিল বলে বিশেষজ্ঞদের অনুমান। বিশেষজ্ঞরা বলছেন, উদ্ধার মুদ্রাগুলোতে এই অঞ্চলে বাইজেন্টাইন সাম্রাজ্যের শাসনের শেষের দিকের বিষয়টি ওঠে এসেছে। বাইজেন্টাইন সাম্রাজ্য ছিল রোমান সাম্রাজ্যের পূর্ব অর্ধেক, যা পশ্চিমাঞ্চলীয় অর্ধেক ভেঙে যাওয়ার পরও এক হাজার বছরেরও বেশি সময় ধরে টিকে ছিল। খনন পরিচালক ইয়োভ লারের বলছেন, ‘আমরা ধারণা করছি, উদ্ধার স্বর্ণমুদ্রাগুলোর মালিক হয়তো যুদ্ধের হুমকির কারণে এগুলো লুকিয়ে রেখেছিলেন। হয়তো তিনি ভেবেছিলেন, যুদ্ধ শেষ হলে এক দিন তিনি এখানে ফিরে আসবেন এবং তার লুকানো সম্পত্তি পুনরুদ্ধার করবেন। তবে এখন অতীতের দিকে তাকালে আমরা বুঝতে পারি যে, তিনি কম ভাগ্যবান ছিলেন।’ বিবিসি বলছে, স্বর্ণের মুদ্রা ছাড়াও প্রাচীন এই শহরের একটি আবাসিক কোয়ার্টারে খনন কাজ চালিয়ে ভবনের অবশিষ্টাংশ, পানির চ্যানেল ও পাইপ, ব্রোঞ্জের মুদ্রা এবং আরো অনেক কিছু উন্মোচিত হয়েছে বলে ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে।

ইসরায়েল পুরাকীর্তি কর্তৃপক্ষের মুদ্রাসংক্রান্ত (মুদ্রা) বিশেষজ্ঞ ড. গ্যাব্রিয়েলা বিজভস্কি বলেন, কিছু মুদ্রা সম্রাট ফোকাসের (৬০২-৬১০) আমলের। কিন্তু বাকি মুদ্রার বেশির ভাগই তার উত্তরসূরি হেরাক্লিয়াসের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close