প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ জুলাই, ২০২২

বেলারুশে ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইউক্রেন!

এবার বেলারুশের ভূখণ্ডে মিসাইল ছুড়েছে ইউক্রেন। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এমন দাবি করে বলেছেন, দেশটির সেনাবাহিনী ইউক্রেন থেকে তাদের ভূখণ্ডে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলো ভূপাতিত করেছে। খবর আলজাজিরার।

যদিও তিনি তার দাবির সপক্ষে কোনো প্রমাণ দেননি। তবে তিনি বলেন, যদি তার ভূখণ্ড আগ্রাসনের শিকার হয় তবে তা রক্ষা করার প্রতিশ্রুতিও দেন তিনি।

এ ধরণের হামলাকে উসকানিমূলক বলে আখ্যা দিয়েছে মিনস্ক। উপযুক্ত জবাব দেওয়ার হুশিয়ারিও দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে প্রেসিডেন্ট লুকাশেঙ্কো বলেন, ইউক্রেন হামলা চালাতে পারে এমন আশঙ্কার কথা আগেই জানিয়েছিলেন তিনি।

গত সপ্তাহে বেলারুশ সীমান্ত দিয়ে ইউক্রেনে মিসাইল ছোড়া হয় বলে দাবি করেছিল ইউক্রেন। তবে ইউক্রেনীয় সেনাবাহিনী এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

রাশিয়ার শহরে হামলায় নিহত ৩ : ইউক্রেনের সীমান্ত লাগোয়া রাশিয়ার শহর বেলগোরোদে হামলায় অন্তত ৩ জন নিহত হয়েছেন। হামলায় ডজনখানেক ভবন ধসে গেছে। স্থানীয় গভর্নর বিষয়টি নিশ্চিত করেছেন। ব্যাচেসøাভ গ্ল্যাডকভ বলেছেন, হামলায় ১১টি অ্যাপার্টমেন্ট এবং ৩৯টি ব্যক্তিগত বাড়ি ধ্বংস হয়েছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ গড়িয়েছে পঞ্চম মাসে। এখনো যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই বরং ক্রমশ উত্তেজনা বাড়ছে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দেশ দুটির টানা চার মাসের লড়াইয়ে বহু মানুষ হতাহত হয়েছে। বিধ্বস্ত হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা। আধুনিক অস্ত্রের ঝনঝনানিতে ধ্বংসযজ্ঞে পরিণত হয় ইউক্রেনের রাজধানী কিয়েভসহ গুরুত্বপূর্ণ সব অঞ্চল। জীবন বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ইউক্রেনের বহু নাগরিক।

রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে একের পর এক নিষেধাজ্ঞা জারি করে পশ্চিমা দেশগুলো। দেশটির অর্থনীততে ধস নামানোর হুশিয়ারি দিচ্ছে তারা। তবে থামতে নারাজ রুশ প্রেসিডেন্ট পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close