প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩০ জুন, ২০২২

ফিলিপাইনে মারিয়া রেসার ওয়েবসাইট বন্ধের নির্দেশ

র‌্যাপলারের ওয়েবসাইট বন্ধের নির্দেশ দিয়েছে ফিলিপাইনের সরকার। এই সংবাদমাধ্যমের সহপ্রতিষ্ঠাতা ফিলিপাইনের নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসা। গতকাল বুধবার র‌্যাপলার কর্তৃপক্ষ এই আদেশ পাওয়ার কথা জানিয়েছে। অবশ্য র‌্যাপলার কর্তৃপক্ষ বলেছে, তারা এই আদেশের বিরুদ্ধে আপিল করবে। তারা তাদের সাইট বন্ধ করবে না।

ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশনের (বিবিসি) এক প্রতিবেদনে বলা হয়, ফিলিপাইনের নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসার সংবাদমাধ্যম বন্ধের নির্দেশ দিয়েছে সে দেশের সরকার। দেশটির বিদায়ী প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের কট্টর সমালোচক হিসেবে পরিচিত মারিয়া রেসা। রদ্রিগো দুতার্তের সরকার ফিলিপাইনে মাদকের বিরুদ্ধে যে অভিযান পরিচালনা করেছে তার কঠোর সমালোচক সাংবাদিক মারিয়া রেসা। ফিলিপাইন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন গতকাল এক বিবৃতিতে জানায়, গণমাধ্যমে বিদেশি মালিকানার ওপর সাংবিধানিক ও বিধিবদ্ধ বিধিনিষেধ লঙ্ঘনের জন্য র‌্যাপলারের লাইসেন্স প্রত্যাহার করা করেছে।

মারিয়া রেসা গতকাল সাংবাদিকদের বলেছেন, আমরা স্বাভাবিকভাবে আমাদের কাজ ও ব্যবসা চালিয়ে যাব। আমরা আইনি প্রক্রিয়া অনুসরণ করব এবং আমাদের অধিকারের জন্য দাঁড়ানো অব্যাহত রাখব। নোবেলজয়ী এই সাংবাদিক আরো বলেন, সাইটটি আর আইনের শাসনের ওপর নির্ভর করতে পারে না।

উল্লেখ্য মারিয়া রেসা নোবেলজয়ী প্রথম ফিলিপিনো। তিনি প্রায় দুই দশক অনুসন্ধানী প্রতিবেদক হিসেবে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন-এ কাজ করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close