প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ জুন, ২০২২

ইউক্রেনের সামরিক স্থাপনায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিম ও উত্তর ইউক্রেনের একাধিক সামরিক স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগ করেছে কিয়েভ। ইউক্রেনের কর্মকর্তাদের অভিযোগ, দেশটির সামরিক স্থাপনাগুলোতে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে লভিভ অঞ্চলের গভর্নর ম্যাক্সিম কোজিৎস্কি বলেন, লভিভ অঞ্চলের ইয়াভরিভ ঘাঁটিতে কৃষ্ণ সাগর থেকে ছয়টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। উত্তরাঞ্চলীয় জাইটোমির অঞ্চলের গভর্নর ভিটালি বুনেচকো জানিয়েছেন, অঞ্চলটিতে একটি সামরিক লক্ষ্যবস্থতে হামলায় অন্তত একজন সেনাসদস্য নিহত হয়েছে।

বুনেচকো বলেন, ‘জাইটোমির শহরের খুব কাছেই অবস্থিত একটি সামরিক স্থাপনায় প্রায় ৩০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এর মধ্যে ১০টির মতো ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দেওয়া হয়েছে।’

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে পুতিন ও তার ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। গত ১৪ জুন প্রকাশিত এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার ধকল কাটানো সহজ নয়। তিনি বলেন, পশ্চিমাদের যেসব পদক্ষেপ রাশিয়ার অর্থনীতিকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে সেগুলো ছিল কঠিন। তবে তাদের এসব পদক্ষেপ মস্কোকে ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোর দিকে আরও ঠেলে দিচ্ছে।

ইউক্রেনীয় বাহিনীকে সরে আসার নির্দেশ : ইউক্রেনের সেভেরোডোনেস্ক থেকে ইউক্রেনীয় বাহিনীকে সরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close