প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ জুন, ২০২২

ইসরায়েলের প্রধানমন্ত্রী হচ্ছেন ইয়ার লাপিড

ইসরায়েলে ক্ষমতাসীন জোট নড়বড়ে হয়ে পড়ায় চাপ সামলাতে ব্যর্থ হচ্ছেন প্রধানমন্ত্রী নাফতালি বেন্নেত। বর্তমান পার্লামেন্ট বিলুপ্ত করতে আগামী সপ্তাহে ভোট দেবেন ইসরায়েলি আইনপ্রণেতারা। এর ফলে তিন বছরের মধ্যে পঞ্চমবারের মতো নির্বাচনের পথে হাঁটতে যাচ্ছে দেশটি। জোটশরিক পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। খবর রয়টার্সের।

এক বছর আগে বেনিয়ামিন নেতানিয়াহুর রেকর্ড ১২ বছরের প্রধানমন্ত্রীত্বের অবসান ঘটাতে জোট গড়েন বেন্নেত ও ল্যাপিড। এক সময়ের সাংবাদিক ইয়ার ল্যাপিড এই জোটের সবচেয়ে বড় দলের নেতা। নতুন নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্র্বতী প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন তিনি।

ল্যাপিডকে পাশে নিয়ে এক টেলিভিশন বিবৃতিতে প্রধানমন্ত্রী নাফতালি বেন্নেত বলেন, ‘আমরা আজ আপনাদের সামনে দাঁড়িয়ে আছি এমন একটি মুহুর্তে যা সহজ নয়, কিন্তু বোঝাপড়া রয়েছে যে, আমরা ইসরায়েলের জন্য সঠিক সিদ্ধান্ত নিয়েছি’।

নাফতালি বেন্নেতের এক মুখপাত্র বলেন, আগামী সপ্তাহে পার্লামেন্টে ভোটাভুটি হতে যাচ্ছে। এরপর প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন ল্যাপিড।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরিকল্পিত ইসরায়েল সফরের কয়েক সপ্তাহ আগে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই সফরে ইসরায়েলের দীর্ঘদিনের শত্রু ইরানের বিরুদ্ধে আঞ্চলিক নিরাপত্তা সম্পর্ক জোরদার করার অপেক্ষায় রয়েছে ওয়াশিংটন।

ইসরায়েলের আট দলের ক্ষমতাসীন জোটের অভ্যন্তরে ফিলিস্তিন ইস্যু থেকে শুরু করে নানা ইস্যুতে বিরোধ রয়েছে। পক্ষত্যাগের কারণে জোটের সামান্য সংখ্যাগরিষ্ঠতার ওপর চাপ ক্রমেই বাড়ছে।

জোটের মধ্যপন্থী একটি দলের নেতা ও প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ বলেন, ‘আমি মনে করি সরকার গত এক বছরে খুব ভালো কাজ করেছে। এটা লজ্জাজনক যে দেশকে নির্বাচনে টেনে নিয়ে যেতে হবে। তবে আমরা অস্থায়ী সরকার হিসেবে যতটা সম্ভব কাজ চালিয়ে যাব।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close