প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ মে, ২০২২

বিদেশ ভ্রমণে কঠোর নিষেধাজ্ঞা চীনের

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় শূন্য কোভিড-নীতি বাস্তবায়নে নাগরিকদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে একটি ‘কার্যকর’ নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন, এতে ‘অপ্রয়োজনীয় বা অনাবশ্যক’ কারণে বিদেশ যেতে কঠোরভাবে বারণ করা হচ্ছে। খবর সিএনএনের।

এক বিবৃতিতে চীনের জাতীয় অভিবাসন প্রশাসন বলেছে, পাসপোর্টের মতো ভ্রমণ নথির বিষয়ে তারা যাচাই-বাছাই প্রক্রিয়াকে কঠোর করবে। বিদেশ ভ্রমণে ইচ্ছুকদের কঠোরভাবে সীমিত করবে।

সিএনএন জানিয়েছে, চীনের এই পদক্ষেপের পেছনে যুক্তি হলো- দেশ ছাড়ার সময় এবং দেশে ফের প্রবেশের সময় ভাইরাসের সংক্রমণের ঝুঁকি কমানো। এ কারণে কেবল ‘প্রয়োজনীয়’ উদ্দেশ্য যেমন- পুনরায় কাজ শুরু, পড়ালেখা, ব্যবসা, বৈজ্ঞানিক গবেষণা ও চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি পাবেন নাগরিকরা।

ঘোষণা অনুসারে, যারা মহামারীর বিরুদ্ধে লড়াই করতে এবং দুর্যোগে ত্রাণ সংস্থানের জন্য বিদেশ যেতে চান তাদের আবেদনকে অগ্রাধিকার দেওয়া হবে। নতুন এই বিধিনিষেধ কীভাবে প্রয়োগ করা হতে পারে বা বৈধ কাগজপত্র থাকা নাগরিকদের ভ্রমণ কীভাবে আটকানো হবে তা জানাননি কর্মকর্তারা।

সিএনএন লিখেছে, শূন্য কোভিড-নীতি বাস্তবায়নে বিদেশ ভ্রমণের এই নিষেধাজ্ঞা কয়েক দশকের মধ্যে সবচেয়ে কঠোর পদক্ষেপ, যা দেশের জনগণের উপর আরও চাপ তৈরি করছে। কারণ, গত দুই বছরে মানুষ গণ-পরীক্ষা ও বাধ্যতামূলক কোয়ারেন্টিনসহ ‘ড্রাকোনিয়ান স্টাইলে’ কোভিড নিয়ন্ত্রণ ব্যবস্থা সহ্য করেছে। সরকারের এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় টুইটারের মতো চীনের প্লাটফর্ম উইবোতে একজন মন্তব্য করেছেন “প্রয়োজন না হলে বাইরে যাবেন না, প্রয়োজন না হলে দেশ ছাড়বেন না, প্রয়োজন না হলে সন্তান জন্ম দেবেন না।”

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close