প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ মে, ২০২২

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জি-৭ নেতাদের

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে জি-৭ ভুক্ত দেশের নেতারা। রাশিয়া অর্থনৈতিক কার্যক্রমকে সংকটে ফেলতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরশীলতা কমাতে অঙ্গীকার করেছেন এসব দেশের নেতারা। খবর আলজাজিরার।

বিশ্বের সমৃদ্ধশালী সাতটি দেশ নিয়ে জি-৭ গঠিত। এতে রয়েছে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। যে সব ধনীরা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সমর্থন দিচ্ছে তাদের বিরুদ্ধে জোরালো পদক্ষেপ নিচ্ছে দেশগুলো।

জি-৭ এর এক যৌথ বিবৃতিতে জানানো হয়, যথাযথ সময় সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে। পাশাপাশি বিকল্প সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করেই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে।

বিবৃতিতে আরও বলা হয়, যারা রাশিয়ার সাধারণ জনগণের সম্পদ নষ্ট করবে ও পুতিনকে আর্থিকভাবে সহায়তা করছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ অব্যাহত থাকবে।

এদিকে হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন নিষেধাজ্ঞা পুতিনের অর্থনৈতিক কার্যক্রম ও যুদ্ধের জন্য গঠিত তহবিলকে ক্ষতিগ্রস্ত করবে।

এদিকে ইউক্রেনে রুশ হামলার প্রতিক্রিয়ায় মস্কোর ওপর নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। জি সেভেন নেতারা ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ভিডিও কলে কথা বলার পর এ নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে। এর আওতায় রাশিয়া ও বেলারুশের ২ হাজার ৬০০ নাগরিকের ভিসা নিষিদ্ধ করা হয়েছে। রাশিয়ার তিনটি টিভি স্টেশন ও গাজপ্রম ব্যাংকের নির্বাহীদের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন।

ইতিমধ্যে জি সেভেন নেতারা বলেছেন, রাশিয়ার তেল নিষিদ্ধ করতে অঙ্গীকারবদ্ধ হয়েছেন তাঁরা। যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, গাজপ্রম ব্যাংকের ২৭ নির্বাহী নতুন মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আছেন। তবে প্রতিষ্ঠানটির কোনো সম্পদ জব্দ করা হবে না এবং এর সঙ্গে লেনদেনও অব্যাহত থাকবে। তবে রাশিয়া ও বেলারুশের যে ২ হাজার ৬০০ নাগরিকের ওপর ভিসা কড়াকড়ি আরোপ হয়েছে, তাঁরা কারা, সে ব্যাপারে জানা যায়নি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও ইউক্রেন সেনাবাহিনীর জন্য নতুন অস্ত্র ও সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছেন। রুশ নাগরিক ও কোম্পানির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপেরও প্রস্তুতি নিচ্ছেন তাঁরা।

রুশ তেল আমদানিতে নিষেধাজ্ঞায় নীতিগতভাবে সম্মত জাপান : ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার অপরিশোধিত তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপে নীতিগতভাবে সম্মত হয়েছে জাপান। রবিবার জি-৭ জোট নেতাদের ভার্চুয়ালি বৈঠকের পর এ কথা জানান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

রাজধানী টোকিওতে সোমবার সংবাদ সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা বলেন, ‘এই সময় জি-৭ জোটের ঐক্য অপরিহার্য। জোট নেতাদের আলোচনার ভিত্তিতেই নীতিগতভাবে রাশিয়ান তেল আমাদানিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্তে পৌঁছেছি’। তবে এ সিদ্ধান্ত নেওয়া জাপানের জন্য খুবই কঠিন ছিল বলে মন্তব্য করেন তিনি। কারণ জাপান তার জ্বালানি খাতে বেশিরভাগই আমদানির ওপর নির্ভরশীল। রুশ তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের সময়সীমার বিষয়টি জানাননি কিশিদা।

রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমাদানি করে আসছে জাপান। যা ২০২১ সালে অপরিশোধিত তেল আমদানির ৩.৬ শতাংশ বলে জানিয়েছে জাপানের বাণিজ্য মন্ত্রণালয়।

রুশ তেল আমাদানিতে নিষেধাজ্ঞা নিয়ে কয়েকদিন ধরেই আলোচনা চালিয়ে যাচ্ছে পশ্চিমা দেশগুলোর নেতারা। কিন্তু অন্য কোনও উপায় নিশ্চিত না করে নিষেধাজ্ঞা আরোপ করতে চাইছে না অনেকে। মূলত ইউক্রেনে অবৈধ সামরিক অভিযানের কারণেই মস্কোকে শাস্তি দিতেই নিষেধাজ্ঞার পথে হাটছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের অন্যান্য দেশগুলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close