প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৯ মে, ২০২২

শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে ‘অশনি’

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় অশনি ‘ভয়াবহ ঘূর্ণিঝড়ে’ পরিণত হচ্ছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি)। ভারতীয় আবহাওয়া পর্যবেক্ষক এই সংস্থাটির মতে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরের গভীর নিম্নচাপটি গতকাল রবিবার সকালে আরো শক্তিশালী হয়েছে। খবর এনডিটিভির।

ঘূর্ণিঝড় ‘অশনি’র যে পশ্চিমবঙ্গের উপকূলে আসার সম্ভাবনা প্রায় নেই, সে কথা আগেই জানিয়েছিল রাজ্যটির মৌসম ভবন। গতকাল রবিবারও তারা জানিয়েছে, আপাতত ঘূর্ণিঝড়টি পুরী থেকে ১ হাজার ৩০ কিলোমিটার এবং বিশাখাপত্তনম থেকে ৯৭০ কিলোমিটার দূরে রয়েছে। আগামীকাল মঙ্গলবার নাগাদ ওড়িশা কিংবা অন্ধ্রপ্রদেশের উপকূল ছুঁতে পারে ‘অশনি’। আন্দামান ও বঙ্গোপসাগরের ওপরে তৈরি হওয়া নিম্নচাপই মঙ্গলবার ১০ মে ঘূর্ণিঝড় রূপে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের উপকূলঘেঁষে বয়ে যাবে। অর্থাৎ এটি উপকূলীয় এলাকায় আঁছড়ে পড়বে না। আর এটিই রাজ্য দুটির উপকূলীয় অঞ্চলে বসবাসকারী মানুষের জন্য বড় স্বস্তির খবর।

আপাতত অতি গভীর-নিম্নচাপ হিসেবে ‘অশনি’ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। ????মেই এটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর হয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। রবিবার সন্ধ্যায় পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এটি

ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। মঙ্গলবার পর্যন্ত এই ঘূর্ণিঝড় উত্তর-পশ্চিম দিকে এগোবে। মঙ্গলবার সকালে এটি অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলের কাছাকাছি পৌঁছাবে। উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূল বরাবর এর প্রভাব থাকবে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায়। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলের স্থলভাগে ঝড়ো হাওয়ার গতিবেগ সর্বোচ্চ ৬০-৭০ কিলোমিটার হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close