প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ জানুয়ারি, ২০২২

তালার ওজন ৪০০ কেজি চাবির ৩০

ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যা শহরের রামমন্দিরের জন্য ৪০০ কেজি ওজনের তালা বানিয়েছেন একই রাজ্যের আলিগড় জেলার বাসিন্দা সত্যপ্রকাশ শর্মা। আবার তালাটি খোলার জন্য যে চাবি তৈরি করা হয়েছে তার ওজনও ৩০ কেজি। খবর আনন্দবাজারের।

সত্যপ্রকাশ শর্মা জানিয়েছেন, দশ ফুটের এই তালা তৈরি করতে সত্যপ্রকাশ শর্মার সময় লেগেছে ছয় মাস। শুধু তাই নয়, ২ লাখ টাকা খরচ করে এই তালা বানিয়েছেন তিনি। রামমন্দির নির্মাণের পর কর্তৃপক্ষের হাতে তালাটি তুলে দেবেন।

ব্যক্তিগত জীবনে সত্যপ্রকাশ শর্মা নিজে একজন তালা ব্যবসায়ী। ব্যবসায়ী হলেও অনেক সময় নিজেই তালা বানান তিনি। সত্যপ্রকাশ বলেন, ‘তালার জন্য আলিগড় বিখ্যাত। ১০০ বছরেরও বেশি সময় ধরে এখানে তালা বানানোর কাজ হয়।’

অবশ্য রামমন্দিরের জন্য তৈরি করা এই তালার পুরো কাজ শেষ করতে আরও টাকার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন তিনি। আর তাই তালার কাজ শেষ করতে মানুষের কাছে সাহায্যও চেয়েছেন এই ব্যবসায়ী।

তবে এতো বিশাল একটি তালা বানানোর ঘটনা এটিই প্রথম নয়। এর আগেও গত বছরে ৩০০ কেজি ওজনের তালা বানিয়েছিলেন সত্যপ্রকাশ। ভারতের পরবর্তী প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নয়াদিল্লিতে তালার একটি সুবিশাল ট্যাবলো বানাতে চান তিনি। তালাশিল্পকে তুলে ধরার জন্যই ওই ট্যাবলো বানানোর ইচ্ছা সত্যপ্রকাশের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close