প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ নভেম্বর, ২০২১

নয়াদিল্লি যাচ্ছেন মমতা

ভারতের পার্লামেন্টের শীতকালীন অধিবেশন শুরু হতে যাচ্ছে ২৯ নভেম্বর। তার আগেই নয়াদিল্লি যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পার্লামেন্টের অধিবেশন শুরুর আগে বিজেপি বিরোধী দলগুলোর সঙ্গে তার আলোচনায় বসার কথা রয়েছে। খবর এনডিটিভির।

২২ থেকে ২৫ নভেম্বরের মধ্যে নয়াদিল্লি সফর করবেন মমতা। গত শুক্রবার ভারতের কেন্দ্রীয় সরকারের প্রণয়ন করা বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসব আইনের বিরুদ্ধে এক বছর ধরে আন্দোলন করে আসছেন দেশটির কৃষকরা। পার্লামেন্টের আসন্ন অধিবেশনে আনুষ্ঠানিকভাবে আইনগুলো বাতিল করা হতে পারে। অধিবেশনে বিজেপিকে একহাত নিতে আগেভাগেই বিরোধীদের সঙ্গে বসে মমতা কৌশল নির্ধারণ করবেন বলে জানিয়েছে সূত্র।

কৃষি আইন নিয়ে আগে থেকেই বিজেপির প্রতি আক্রমণাত্মক মমতা। আইন বাতিলের ঘোষণা আসার পর এক টুইটে বিক্ষোভকারী কৃষকদের অভিনন্দন জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। একই সঙ্গে তিনি আন্দোলনকারী কৃষকদের ওপর বিজেপি সরকারের ‘নিষ্ঠুরতার’ কড়া সমালোচনা করেন। তিনি নিহত কৃষকদের পরিবারের প্রতি সমবেদনা জানান।

নয়াদিল্লি গিয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গেও দেখা করতে পারেন মমতা। বৈঠকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ক্ষমতা বাড়ানোর ইস্যুসহ নানা বিষয়ে আলোচনা হতে পারে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ক্ষমতা বাড়ানোর ইস্যুতে গত মাসেই মোদিকে চিঠি দিয়েছিলেন মমতা।

চলতি বছরের জুলাইয়ে সর্বশেষ নয়াদিল্লি সফরে গিয়েছিলেন মমতা। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিজেপিকে বিপুল ভোটে পরাজিত করার পর সেটি ছিল তৃণমূল নেত্রীর প্রথম নয়াদিল্লি ভ্রমণ। সেই সফরেও তিনি বিরোধী দলগুলোকে এক মঞ্চে আনার চেষ্টা চালিয়েছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close