প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ আগস্ট, ২০২১

যুক্তরাষ্ট্রে ভ্রমণার্থীদের টিকা বাধ্যতামূলক

যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অংশ হিসেবে দেশটিতে গমনেচ্ছু প্রায় সব বিদেশি ভ্রমণকারীদের জন্য টিকা বাধ্যতামূলক করার একটি পরিকল্পনা তৈরি করছে বাইডেন প্রশাসন, হোয়াইট হাউসের একজন কর্মকর্তা রয়টার্সকে এমনটি জানিয়েছেন। কোভিড-১৯ মহামারির মধ্যে আরোপ করা ওই ভ্রমণ নিষেধাজ্ঞার জন্য বিশ্বের অধিকাংশ দেশের নাগরিকরাই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারছেন না।

বার্তা সংস্থা রয়টার্সকে ওই কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে চায়, তাতে এয়ারলাইনস ও পর্যটন শিল্প ফের চাঙ্গা হয়ে উঠবে, কিন্তু কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ও করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে নিষেধাজ্ঞা এখনই তুলে নেওয়ার জন্য প্রস্তুত নন তারা। তিনি বলেন, ‘বাইডেন প্রশাসনের আন্তসংস্থা ওয়ার্কিং গ্রুপগুলো কখন আমরা আবার ভ্রমণ উন্মুক্ত করে দিতে পারব তার জন্য একটি নতুন পদ্ধতি প্রস্তুত করছে, এতে পর্যায়ক্রমিক একটি পদ্ধতি রাখা হয়েছে যেখানে কিছু ব্যতিক্রম ছাড়া য্ক্তুরাষ্ট্রে ভ্রমণেচ্ছু সব বিদেশি (সব দেশ থেকে) নাগরিকদের পূর্ণ টিকা দিয়ে আসতে হবে।’

কোভিড-১৯-এর বিস্তার ঠেকাতে ২০২০ সালের জানুয়ারিতে প্রথম চীনের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। পরে ওই তালিকায় আরো বিভিন্ন দেশকে যুক্ত করা হয়, সর্বশেষ চলতি বছরের মে মাসে ভারতকেও তাতে অন্তর্ভুক্ত করা হয়। অনাকাক্সিক্ষত ওই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার একটি পথ হোয়াটই হাউস দেখতে পাচ্ছে, এখন পর্যন্ত ওই কর্মকর্তার মন্তব্যই এ বিষয়ে সবচেয়ে জোরালো ইঙ্গিত বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। কীভাবে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করবে এই আলোচনার অংশ হিসেবে হোয়াইট হাউস বিদেশি ভ্রমণার্থীদের জন্য টিকা বাধ্যতামূলক করার কথা বিবেচনা করছে, গত মাসে এমন প্রতিবেদন করেছিল হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের ওই কর্মকর্তা আরো বলেছেন, ‘কখন নতুন ব্যবস্থায় যাওয়ার সঠিক সময় তা নির্ধারণে ওয়ার্কিং গ্রুপগুলো একটি নীতি ও পরিকল্পনা প্রক্রিয়া প্রস্তুত করছে।’ যুক্তরাষ্ট্রের পূর্ণ টিকা দেওয়া নাগরিকদের জন্য কানাডা ও ?যুক্তরাজ্যসহ কিছু দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

বিদেশি ভ্রমণার্থীদের জন্য টিকা বাধ্যতামূলক করার নীতি কীভাবে কার্যকর করা যায় তা নিয়ে এয়ারলাইনস ও অন্যদের সঙ্গে আলোচনা করেছে হোয়াইট হাউস। তবে এক্ষেত্রে টিকা দেওয়া আছে এর কী প্রমাণ তারা গ্রহণ করবে এমন প্রশ্নসহ আরো বিভিন্ন প্রশ্নের জবাব দিতে হবে বাইডেন প্রশাসনকে। যুক্তরাষ্ট্রে এখনো অনুমোদন পায়নি কিন্তু কিছু দেশ ব্যবহার করছে এমন টিকা নেওয়া ভ্রমণার্থীদের তারা গ্রহণ করবে কি না এমন প্রশ্নও রয়ে গেছে। গত ১৪ দিন ধরে যারা যুক্তরাজ্য, ইউরোপের সীমান্ত নিয়ন্ত্রণবিহীন ২৬ শেংগেন রাষ্ট্র, আয়ারল্যান্ড, চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান বা ব্রাজিলে ছিলেন এমন বিদেশি নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close