প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জুন, ২০২১

অ্যাস্ট্রাজেনেকার পর মডার্নার টিকা নিলেন মারকেল

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ হিসেবে মডার্নার টিকা নিয়েছেন। তিনি প্রথম ডোজ হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণ করেছিলেন। জার্মান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি অনলাইনের।

জার্মানির ৬৬ বছরের এই নেতা গত এপ্রিল মাসে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেন। কয়েক দিন আগে তিনি করোনার টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেন। দ্বিতীয় ডোজ হিসেবে মডার্নার টিকা নিয়েছেন তিনি।

------
বিশেষজ্ঞরা মনে করেন, টিকার ডোজ মেশানোর ধারণাটা ভালো তবে এর কার্যকারিতা নিশ্চিত করে বলার মতো সময় আসেনি। প্রায় ১৬ বছর জার্মানির ক্ষমতায় থাকার পর ক্ষমতা ছাড়ছেন মারকেল। গত মার্চে জার্মানিসহ ইউরোপের দেশগুলো অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া বন্ধ করে। ওই সময় অ্যাস্ট্রাজেনেকার টিকা দিলে রক্তে জমাটবাঁধার বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়।

জার্মানি এর আগে ৬০ বছরের বেশি বয়সিদের জন্য এই টিকার ব্যবহার সীমিত করে। তবে এখন এটি সব প্রাপ্তবয়স্কদের জন্য দেওয়ার সুযোগ করে দিয়েছে বলে জানিয়েছে জার্মানির সম্প্রচারমাধ্যম ডয়েচে ভেলে। শুরুতে ধীরগতিতে টিকা দেওয়া হলেও এখন সেখানে টিকা দেওয়ার গতি বেড়েছে। দেশটিতে এরই মধ্যে মোট জনসংখ্যার অর্ধেকের বেশি মানুষকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে।

গত এপ্রিল মাসে মারকেলের একজন মুখপাত্র তার প্রথম ডোজের টিকা নেওয়ার সনদ টুইট করেন। বিভিন্ন টিকার ডোজ মেশানো নিয়ে এখন পর্যন্ত বেশ কিছু গবেষণা হয়েছে। যুক্তরাজ্যে এক গবেষণায় দেখা গেছে, অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের টিকা মেশালে প্রাপ্তবয়স্কদের মধ্যে মৃদু থেকে মাঝারি মাত্রার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। বেশ কয়েকটি দেশ টিকার স্বল্পতার কারণে ও উন্নত সুরক্ষা পেতে টিকা মেশানোর বিষয়টির কথা ভাবছে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close