প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০২১

সিনেটে ট্রাম্পের অভিশংসন বিচার শুরু ৯ ফেব্রুয়ারি

মার্কিন সিনেটে আগামী ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয়বারের অভিশংসন শুনানি। গতকাল শনিবার এই খবর জানায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে সিএনএন জানায়, ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে সিনেটে বিচার শুরু হলে তাতে ট্রাম্পের আইনি দল প্রস্তুত হওয়ার জন্য আরো সময় পাবে। পাশাপাশি, ডেমোক্র্যাটরাও সিনেটে কোভিড-১৯ বিল পাস এবং নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্ত্রিসভা নিশ্চিত করার মতো সময় পাবেন।

আগামীকাল সোমবার সন্ধ্যায় প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটরা অভিশংসন প্রস্তাব (আর্টিকেল অব ইমপিচমেন্ট) সিনেটে হস্তান্তর করবেন। তবে সিনেট মেজোরিটি লিডার চাক শুমার ও মাইনরিটি লিডার মিচ ম্যাককনেল ফেব্রুয়ারিতে ট্রায়াল শুরুর সময় নির্ধারণ করবেন। গত শুক্রবার সন্ধ্যায় ট্রায়ালের সময়সূচি ঘোষণা করে চাক শুমার জানান, (স্থানীয় সময়) ৮ ফেব্রুয়ারি থেকে এটি শুরু হবে। তিনি বলেন, ‘ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন ট্রায়ালের সময় ও কাঠামো নির্ধারণের প্রচেষ্টায় আমাদের ভালো অগ্রগতি হয়েছে।’

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বিচারের আনুষ্ঠানিক কাজগুলো আগামী সপ্তাহে শুরু হবে। সোমবার প্রস্তাব উপস্থাপন করা হবে, মঙ্গলবার সিনেটররা বিচারক হিসেবে শপথগ্রহণ করবেন। তারপরে বিচার দুই সপ্তাহের জন্য স্থগিত হবে। এ সময়ের মধ্যে হাউসের আইনপ্রণেতারা ও ট্রাম্পের আইনি দল, উভয়ই ট্রায়ালের জন্য প্রস্তুতি নেবে। অভিশংসন নিয়ে শুনানি শুরু হবে ৯ ফেব্রুয়ারি থেকে।

শুক্রবার সিনেট রিপাবলিকানরা জানান, সিনেটে একইসঙ্গে নতুন মন্ত্রিসভার সদস্যদের অনুমোদন ও ট্রাম্পের অভিশংসনের বিচার প্রক্রিয়া একসঙ্গে চালাতে তারা রাজি নন। বিচার নিয়ে সিনেটে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের বিভক্তির পর অবশেষে শুমার ও ম্যাককনেলের মধ্যে বিস্তর আলোচনার মধ্যে ফেব্রুয়ারিতেই এর তারিখ নির্ধারণ হয়েছে।

ক্ষমতার শেষ সপ্তাহে এসে দ্বিতীয়বারের মতো অভিশংসনের মুখোমুখি হন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৬ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের সার্টিফিকেশন প্রক্রিয়া চলাকালে ক্যাপিটল হিলে নজিরবিহীন ‘হামলা উসকে দেওয়া’র অভিযোগে দ্বিতীয়বারের মতো অভিশংসিত হন তিনি।

৬ জানুয়ারির ওই রক্তক্ষয়ী দাঙ্গায় এক পুলিশ সদস্যসহ পাঁচজনকে প্রাণ দিতে হয়েছে। এর আগে ২০১৯ সালের শেষদিকে প্রথমবার অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প। পরে রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেট তাকে দায়মুক্তি দেয়।

ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে হলে সেনেটের দুই-তৃতীয়াংশের সমর্থন লাগবে। কিন্তু এখন পর্যন্ত রিপাবলিকান সিনেটরদের বড় অংশকেই সদ্য বিদায়ী প্রেসিডেন্টের পক্ষে দেখা যাচ্ছে। সিনেটের এক দল রিপাবলিকান এরই মধ্যে যুক্তি দেখিয়েছে যে ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার পর তার অভিশংসন নিয়ে বিচার অসাংবিধানিক। শুক্রবার সিএনএনকে মিসিসিপির রিপাবলিকান সেনেটর রজার উইকার বলেছেন, ‘তাকে দোষী সাব্যস্ত করার সম্ভাবনা কার্যত শূন্য।’

তবে শুমার জানান, উদারপন্থি ও রক্ষণশীল উভয় দিকের আইনি প-িতই বলেছেন যে একজন সাবেক কর্মকর্তার বিরুদ্ধে অভিশংসনের ট্রায়াল হওয়ার নজির রয়েছে। তিনি বলেন, ‘সিনেটে ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু হবে। এটি একটি পূর্ণাঙ্গ ট্রায়াল হবে, একটি সুষ্ঠু ট্রায়াল হবে। এ নিয়ে ভুল কিছু ভাবার সুযোগ নেই। ট্রায়াল হবে, ট্রায়াল শেষে সিনেটররা সিদ্ধান্ত নেবেন যে ডোনাল্ড জন ট্রাম্প যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিদ্রোহ প্ররোচিত করেছে কি না।’

শুক্রবার ফ্লোরিডায় এক সাংবাদিক ট্রাম্পকে তার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে প্রশ্ন করলে সদ্য বিদায়ী এ প্রেসিডেন্ট বলেন, ‘কিছু তো করবই, কিন্তু এখনি না।’ ট্রাম্প এখন তার মার-আ-লগো গলফ ক্লাব থেকে পাঁচ মাইল দূরের একটি বাড়িতে থাকছেন, যাকে তিনি ডাকছেন ‘শীতকালীন হোয়াইট হাউস’ নামে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close