প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০২১

ড্রাগন ফলের নাম বদল গুজরাটে!

চীনের সঙ্গে যোগ থাকার অজুহাত

বিরোধিতা করতে গিয়ে এক দেশের সর্বোচ্চ ব্যক্তির নামও আরেক দেশে পোশা প্রাণীর নাম রাখা হয়েছে। বারবার বদলে ফেলা হয়েছে জায়গার নাম। তেমনই ঘটেছে ভারতের গুজরাটে ড্রাগন ফলের নাম নিয়ে। চীনের সঙ্গে সীমান্ত বিরোধের জেরে এই কান্ড ঘটেছে।

গুজরাট রাজ্য সরকার ঘোষণা করেছে, ড্রাগন ফলের নামের সঙ্গে ‘চীনা সংশ্লিষ্টতা’ থাকার কারণে এই ফলের নাম বদলে এর নতুন নামকরণ হবে ‘কমলম’। ‘কমলম’ হচ্ছে পদ্ম ফুলের সংস্কৃত নাম। গুজরাটের মুখ্যমন্ত্রী ভিজয় রুপানি তার সরকারের এই সিদ্ধান্ত ঘোষণা করেন। তবে গুজরাট সরকারের এই সিদ্ধান্তে সামাজিক যোগাযোগমাধ্যমে হাসি-ঠাট্টার রীতিমতো ঝড় বইছে।

ভারত ও চীনের মধ্যে হিমালয় অঞ্চলে দীর্ঘ সীমান্ত বরাবর সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা ও অচলাবস্থার পরিপ্রেক্ষিতে দুই দেশের মধ্যে সম্পর্ক এখন তলানিতে রয়েছে।

সংস্কৃত শব্দ ‘কমলম’ বা ‘পদ্ম’ হিন্দুদের জন্য পবিত্র এবং ভারতের জাতীয় ফুল। অন্যদিকে, ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নির্বাচনী প্রতীকও এটি। বিজেপি সরকারের আমলে শহর থেকে রাস্তা সবকিছুর নাম বদলের যে হিড়িক পড়েছে। ড্রাগন ফলের নাম বদলের পর ঠাট্টা-তামাশার মধ্যে দিয়ে সেই সিদ্ধান্তকে এক হাত নিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা।

অপর দিকে প্রচীন মেসোপটোমিয়া সভ্যতার চিত্রকলা ও সাহিত্য এর উল্লেখ পাওয়া যায় নিকট প্রাচ্যের প্রাণী হিসেবে। চীনের লোককথায় ‘লুং’ বা ‘লাঙ’ নামের এই প্রাণীকে শুভ কিছুর প্রতীক হিসেবে দেখানো হয়েছে। চীনের রাজ-রাজারা একে প্রতীক হিসেবে ব্যবহার করেছেন। ফলে এই পৌরাণিক প্রাণীর ওপর চীনের একচ্ছত্র মোহর লেগে গেছে।

ড্রাগন প্রজাতি হিসেবে স্বর্প জাতীয় হলেও এর চারটি পা ও দুটি পাখা আছে। মুখে আগুন বর্ষী এই প্রাণীর পীঠে কুমিরের লেজের মতো কাঁটা আছে। এদিকে ক্যাকটাস পরিবারের এক ধরনের ফল ড্রাগন। এই ফলের বাইরের আবরণে রয়েছে অনেকটা পুরাণ বর্ণিত ড্রাগনের গায়ের চামড়ার মতো খোঁচা খোঁচা আঁশ, আর এর থেকেই এই ফলের নাম ড্রাগন ফল। এই ফল উৎপাদন হয় উষ্ণম-লীয় আবহাওয়ায়, আর মধ্য আমেরিকা এর আদি জন্মস্থান। দক্ষিণ আমেরিকা থেকেই মূলত এই ফলের আমদানি।

ভারতে প্রতিবেশী চীনাদের সঙ্গে ড্রাগন নামটা জড়ানোর সংস্কৃতি অনেক দিনের। একইভাবে ভারতীয়দের কথা উল্লেখ করতে চীনে হাতি শব্দটা ব্যবহারেরও প্রচলন রয়েছে। কিন্তু ড্রাগন ফলের নামের কারণে ভারতে অনেকে মনে করে এই ফল এসেছে চীন দেশ থেকে। ভারতী ফল না হলেও চাহিদার থাকায় সাম্প্রতিক বছরগুলোতে ড্রাগন ফলের চাষ শুরু হয়েছে দেশটিতে। গুজরাট রাজ্যের বিভিন্ন জায়গাতে এখন এই ফলটির চাষ হয়।

গত বছর গ্রীষ্মে হিমালয় সীমান্তে বৈরী দুই দেশের সেনাদের মধ্যে সশস্ত্র সংঘাতের পর থেকে প্রতিবেশী দুটি দেশের মধ্যে শীতল সম্পর্ক বিরাজ করছে। এরই মধ্যে গত মঙ্গলবার ড্রাগন ফলের নাম বদলের সিদ্ধান্ত গুজরাট সরকারের মুখ্যমন্ত্রী মি. রুপানি ঘোষণা করেন।

স্থানীয় সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘ড্রাগন ফল নামটি যথাযথ নয়। তা ছাড়া ড্রাগন নামটি বললেই চীনের কথা প্রথমে মাথায় আসে। কাজেই এই ফলের নাম আমরা বদলে এর নাম কমলম দিয়েছি।’ এর বেশি কিছু জানাননি রুপানি। কিন্তু তার এই মন্তব্যের পর থেকে সামাজিক যোগাযোগমাধ্যম উত্তাল হয়ে উঠেছে ঠাট্টা-মশকরায়।

কেউ কেউ আবার মজা করেছেন ড্রাগন ফলের শোকে। অনেকেই ঐতিহাসিক স্থানের নামবদলের বিজেপির উদ্যোগকে সমালোচনা করেছে এই বলে যে, ভারতের শতাব্দী প্রাচীন ইসলামী শাসনের ইতিহাস বিজেপি সরকার ইতিহাসের পাতা থেকে মুছে ফেলতে চায়, ভারতের ইতিহাস নতুন করে লিখেত চায় নরেন্দ্র মোদির বিজেপি সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close