প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০২১

জার্মান ক্ষমতাসীন দলের নতুন প্রধান লাশেট

জার্মানির ক্ষমতাসীন দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ)-এর নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আরমিন লাশেট (৫৯)। চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের অনুসারী হিসেবে পরিচিত এই নেতা বর্তমানে দেশটির সবচেয়ে জনবহুল রাজ্য নর্থ রাইন ওয়েস্টফালিয়ার মুখ্যমন্ত্রী। শনিবার ডিজিটালি অনুষ্ঠিত পার্টি কংগ্রেসে তিনি কট্টর রক্ষণশীল নেতা ফ্রিডরিশ মার্জকে ৫২১-৪৬৬ ভোটে হারিয়ে চেয়ারম্যান নির্বাচিত হন। তাকে স্বাগত জানিয়েছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল খবর গার্ডিয়ানের।

২০১৮ সালের ডিসেম্বরে দলীয় চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল। পরে এই দায়িত্বে আসেন আন্নেগরেট ক্রাম্প কারেনবাউয়ার। গত বছরের ফেব্রুয়ারিতে তিনি এই পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দেন।

ভূরাজনৈতিক অস্থিরতা আর মহামারির অনিশ্চয়তার মধ্যে দলীয় প্রধান নির্বাচিত হয়ে আরমিন লাশেট চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের নীতির ধারাবাহিকতা অনুসরণের প্রতিশ্রুতি দিয়েছেন।

চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর আগামী ২৬ সেপ্টেম্বর জার্মান চ্যান্সেলর নির্বাচনে লাশেট নিজ দলের প্রার্থী হওয়ার সম্ভাবনা জোরালো করেছেন বলে মনে করা হচ্ছে।

পার্টি কংগ্রেসে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর দেওয়া এক বক্তৃতায় আরমিন লাশেট আসন্ন আঞ্চলিক নির্বাচনে দলকে শক্তিশালী অবস্থানে নিতে এবং চ্যান্সেলর পদ ধরে রাখতে প্রয়োজনীয় সবকিছু করার অঙ্গীকার করেছেন। সুষ্ঠু প্রতিদ্বন্দ্বিতা করায় অন্য প্রার্থীদের ধন্যবাদ জানান তিনি।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে সিডিইউর পাঁচ ডেপুটি ফেডারেল চেয়ারম্যানের একজন হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন আরমিন লাশেট। শরণার্থীদের আশ্রয় দেওয়া প্রশ্নে ২০১৫ সালে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল দলের অভ্যন্তরে প্রবল বিরোধিতার মুখে পড়লে তাকে সমর্থন জোগান লাশেট। এরপর থেকেই মারকেলের বিশ্বস্ত রাজনৈতিক সহযোগী হিসেবে পরিচিতি পান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close